আমরা যুদ্ধ করে স্বাধীন হয়েছি : পরিকল্পনামন্ত্রী

Looks like you've blocked notifications!
আজ বৃহস্পতিবার মহান বিজয় দিবস-২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি : এনটিভি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বিশ্বে স্বাধীনতা অর্জন অনেকেই করে, যেমন ভারত স্বাধীনতা অর্জন করেছে আলোচনার মাধ্যমে। ভারত বহিরাগত দখলদারদের তাড়িয়েছে। কিন্তু আমরা আইনিভাবে স্বভূমিতে নিজে বিতাড়িত ছিলাম এবং সেখান থেকে বেরিয়ে পুনরুদ্ধার করেছি নিজেদের ভূমি।

আজ বৃহস্পতিবার মহান বিজয় দিবস-২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ কথা বলেন। অনুষ্ঠানে পরিকল্পনা কমিশমনে সদস্য ও পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, স্বাধীনতার অর্জন আমাদের পরিচয় দিয়েছে, আত্মসম্মান দিয়েছে। হাজার বছর অপমান থেকে আমাদের মুক্তি দিয়েছে। এই অর্জনের মহানায়ক আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং লাখও নায়ক রয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধু ও শহিদদের নানা ত্যাগের মাধ্যমে নিজের ভূমি আমরা পুনরুদ্ধার করেছি।

এম এ মান্নান বলেন, স্বাধীনতা অর্জনে আমাদের যার যার জায়গা থেকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। যেসব শহিদ আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন তাঁদের আত্মত্যাগের বিনিময়ে হলেও আমাদের সবাইকে দেশকে এগিয়ে নিতে কাজ করতে হবে। আমাদের সবার সুনির্দিষ্ট কাজের দায়িত্ব আছে। আমরা যারা প্রজাতন্ত্রের কর্মচারী, যারা রাজনীতি করি, আমাদের প্রত্যেকের ক্ষেত্র অত্যন্ত পরিষ্কার। বাড়িয়ে গিয়ে করার কোনো প্রয়োজন নেই। চাপিয়ে দেওয়া ঠিক নয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে ভাস্কর্যের বিরোধিতার প্রসঙ্গে এখানে কিছু কথা এসেছে। বিষয়টি নিয়ে পুরো জাতিই চিন্তিত। সেজন্য এটা আবার বলতে হয়, মতভেদ থাকবে, চিন্তার পার্থক্য থাকবে সেটাই তো মূল মানুষের উজ্জীবনের প্রধান শক্তি। সেটা সব মতে-পথেই আছে। কিন্তু আলোচনার পরে সমাধান না হলে আমি চাপিয়ে দিব, না এটা মানতেই হবে, এটা সঠিক নয়। আপনার খাবার আপনি খাবেন, আপনার লেবাস আপনি পরবেন এগুলো আপনার একান্ত নিজ দায়িত্ব। কিছু মানবিক বিষয় আছে যেখানে সবাই ঐকমত্য পোষণ করে। তার মানে কোনো কিছু চাপিয়ে দেওয়াটা সঠিক নয়।