আশুলিয়ায় খাল সংস্কার ও জলাবদ্ধতা থেকে মুক্তির দাবিতে মানববন্ধন

Looks like you've blocked notifications!
আশুলিয়ায় খাল উদ্ধার ও জলাবদ্ধতা নিরসনের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন। ছবি : এনটিভি

সাভারের আশুলিয়ায় নয়নজুলি খাল দখল করে ব্যক্তিগত স্থাপনা ও কলকারখানা প্রতিষ্ঠা করায় পানির প্রবাহ বন্ধ হয়ে সামান্য বৃষ্টিতে ঘরবাড়ি তলিয়ে যায়। দখলকৃত খাল উদ্ধার ও জলাবদ্ধতা নিরসনের দাবিতে আজ মঙ্গলবার মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।

আজ দুপুরে বিশমাইল জিরাবো রোডের আশুলিয়ার পুকুরপাড় এলাকায় এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে ক্ষগিগ্রস্ত এলাকাবাসী।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে এ সময় কয়েকশ এলাকাবাসী অংশগ্রহণ করে।

এলাকাবাসী অভিযোগ, আশুলিয়ার বাইপাইল থেকে সরকারি নয়নজুলি খাল তুরাগ নদে গিয়ে মিশেছে। কিন্তু কয়েক বছর ধরে আশুলিয়ার বেরণ, পুকুরপাড়সহ বিভিন্ন এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তি খালটি দখল করে বিভিন্ন স্থাপনা ও কলকারখানা স্থাপন করে খালের পানি প্রবাহ বন্ধ করে দেয়। এখন সামান্য বৃষ্টিতে পুকুরপাড়, জিরাবোসহ বিভিন্ন এলাকার বাড়িঘর পানিয়ে তলিয়ে যায়। ফলে ভাড়াটিয়ারা অন্য স্থানে চলে যাচ্ছে। বাড়িঘর পানিতে তলিয়ে যাওয়ায় গার্মেন্টস শ্রমিকসহ কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে।

বৃষ্টির পানির সঙ্গে বাড়িঘরে জমেছে কারখানার ময়লা-আবর্জনার পানি। সব মিলিয়ে চরম কষ্টে দিনযাপন করছে এখানকার বাসিন্দারা। তাই আজ দখলকৃত খালটি উদ্ধার জলাবদ্ধতা থেকে স্থায়ী মুক্তির দাবিতে এলাকাবাসী সাভার উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে। এ সময় তারা বিশমাইল জিরাবো সড়ক প্রায় এক ঘণ্টা অবরোধ করে রাখে। সড়কে দেখা দেয় তীব্র যানজট।

এ বিষয়ে আশুলিয়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদ হাসান পিন্স জানান, নয়নজুলি খালটি উদ্ধার প্রক্রিয়া শুরু করেছেন তারা।