আশুলিয়ায় মজুরি না পেয়ে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

Looks like you've blocked notifications!
সাভারের আশুলিয়ায় প্রাপ্য মজুরির দাবিতে বিক্ষোভ করেছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। ছবি : এনটিভি

প্রাপ্য মজুরির দাবিতে আশুলিয়ায় সড়কে নেমে বিক্ষোভ করেছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। উত্তেজনা এড়িয়ে পরিস্থিতি সামাল দিতে সেখানে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

আজ বৃহস্পতিবার বিকেলে আশুলিয়া জিরাবো বাসস্ট্যান্ডে সিলভার অ্যাপারেলস লিমিটেডের বিক্ষুব্ধ শ্রমিকরা মজুরির দাবিতে এ বিক্ষোভ করেন।

শ্রমিকদের অভিযোগ, আজ বেতন দেওয়ার কথা ছিল। এজন্য কর্তৃপক্ষ দিনভর বসিয়ে রাখে শ্রমিকদের। কিন্তু  বেশির ভাগ শ্রমিককেই বেতন দেয়নি কারখানা কর্তৃপক্ষ। পাশাপাশি শ্রমিকদের ওভারটাইমের মজুরিও পরে দেওয়া হবে বলে জানানো হয়। আর এতেই ক্ষোভে ফুঁসে উঠে তারা।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার একজন কর্মকর্তা বলেন, ‘দুটি ব্যাংক থেকে ১৮০০ শ্রমিকের বেতন আসার কথা ছিল। কিন্তু একটি ব্যাংক থেকে টাকা এসেছে। আমরা ভেবেছিলাম, দুপুরের মধ্যে ব্যাংক থেকে টাকা চলে আসবে কিন্তু শেষ পর্যন্ত না আসায় অবশিষ্ট শ্রমিকদের বেতন দেওয়া সম্ভব হয়নি।’

ওই কর্মকর্তা আরো বলেন, ‘আগে শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে। পরে ওভারটাইমের যাবতীয় পাওনা পরিশোধ করা হবে। কারখানা তো বন্ধ। ১৪ তারিখে কারখানা খোলার পর আগামী ১৬ এপ্রিল বেতন দেওয়ার আশ্বাস দিলেও শ্রমিকরা তা মানেনি।’

এদিকে শ্রমিকরা জানান, গ্রাম থেকে ফিরে আসায় বাড়িওয়ালা ভাড়ার জন্য চাপ দিচ্ছে। পাড়ার মুদি দোকানদাররা টাকা চাচ্ছে। আগের বাকি শোধ না করলে চাল, ডাল কিছুই দেবে না। এখন আমরা কী খাব?

শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে বলে জানিয়েছে শিল্প পুলিশ।