ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রবাসীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা

Looks like you've blocked notifications!
নোয়াখালীর সুবর্ণচরে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দ্বন্দ্বের জেরে নিহত প্রবাসীর স্বজনদের আহাজারি। ছবি : এনটিভি

নোয়াখালীর সুবর্ণচরে ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে দ্বন্দ্বের জেরে এক প্রবাসীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে ইউপি সদস্য পদপ্রার্থী ও তাদের সমর্থকদের বিরুদ্ধে।

নিহত ওমান প্রবাসী মো. কামাল উদ্দিন (৩৩) উপজেলার চরওয়াপদা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের চরকাজী মোখলেস গ্রামের ওবায়দুল হকের ছেলে। গতকাল বুধবার দুপুর দেড়টার দিকে উপজেলার চরওয়াপদা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের চরকাজী মোখলেস গ্রামে এ ঘটনা ঘটে।

পরে গুরুতর আহত কামালকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেওয়ার পথে রাত সাড়ে ১২টার দিকে কুমিল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে তাঁর মৃত্যু হয়।

নিহতের ছোট ভাই বেলাল হোসেন অভিযোগ করেন, তাঁর ভাই ওমান প্রবাসী কামাল গত দুই মাস আগে দেশে আসেন। আগামী ২১ জুন উপজেলার চর ওয়াপদা ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে নিহত কামাল চরওয়াপদা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য পদপ্রার্থী মো. জয়নাল আবেদীনের পক্ষে ভ্যানগাড়ি মার্কায় এলাকায় ভোট চায়। এতে তিনি অপর তিন ইউপি সদস্য প্রার্থীদের রোষানলে পড়েন। গত মঙ্গলবার রাতে স্থানীয় কাজী নূরনবী দরবেশের বাজারে ইউপি সদস্য পদপ্রার্থী আব্দুর রহীম ও তাঁর সমর্থকরা কামালকে প্রকাশ্যে হত্যার হুমকি দেন। এই নির্বাচন নিয়ে এর আগেও কামালের সঙ্গে তাদের কথা কাটাকাটি ও মারামারির ঘটনা ঘটে। প্রতিপক্ষের একটি মামলায় নিহত কামাল ২৪ দিন কারাগারে ছিলেন। গত কিছুদিন আগে তিনি জামিনে মুক্তি পায়। ইউপি সদস্য পদপ্রার্থী আব্দুর রহীম, সেলিম মেম্বার, মাসুদের নির্দেশে কামালকে কুপিয়ে হত্যা করা হয়।

স্থানীয়রা জানায়, দুপুরে উপজেলার চর ওয়াপদা ইউনিয়নের চর কাজী মোখলেস গ্রামের মালেকের দোকানে বসে কামাল উদ্দিন চা খাচ্ছিলেন। ওই সময় একই এলাকার একাধিক মামলার আসামি মো. মাইনউদ্দিন, রফিক, ইসমাইল, আব্দুর রহীম, জসিম, জসিম উদ্দিন তুষার, আহসানউল্লাহ, আবুল কালাম ও মাসুদের নেতৃত্বে কামালের ওপর অতর্কিত হামলা করে। এ সময় হামলাকারীরা কামাল উদ্দিনের মাথায় উপর্যুপরি রামদা দিয়ে আঘাত করলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তখন সন্ত্রাসীরা মালেকের একটি পা ভেঙে দেয়। এ সময় রফিক একটি স্ক্রু দিয়ে রফিকের চোখে প্রচণ্ড আঘাত করে। একই সময় স্থানীয় বাসিন্দা কালুমিয়া প্রতিবাদ করলে তাঁকেও কুপিয়ে আহত করেন সন্ত্রাসীরা। পরে কামালের আত্মীয়স্বজন খবর পেয়ে এগিয়ে এলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। ঘটনাস্থলে থাকা কামালের একটি মোটরসাইকেলকেও ভাঙচুর করে তারা।

পরে আহত কামালকে উদ্ধার করে প্রথমে নোয়াখালী জেনারেল হাসপাতালে ও পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেওয়ার পথে রাত সাড়ে ১২টার দিকে তাঁর মৃত্যু হয়।

চরজব্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তাৎক্ষণিক এ ঘটনায় ইসমাইল ও আবুল কালাম নামে দুইজনকে আটক করেছে পুলিশ।