ইছামতি নদী উদ্ধারে আইনি সহায়তা দেওয়া হবে : রিজওয়ানা হাসান

Looks like you've blocked notifications!
পাবনায় ‘ইছামতি নদী উদ্ধার আন্দোলন’-এর নেতারাসহ ‘ইছামতি নদীর পূর্বাপর’ বইটির লেখক তার বইটি বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের হাতে তুলে দিচ্ছেন। ছবি : এনটিভি

পাবনার ইছামতি নদী পুনরুদ্ধারে সর্বাত্মক আইনি সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। আজ মঙ্গলবার সকাল ৯টায় পাবনা শহরের নূরপুর ব্র্যাক সভাকক্ষে ইছামতি নদী উদ্ধার আন্দোলন পাবনার নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

সভায় উপস্থিত ছিলেন ইছামতি নদী উদ্ধার আন্দোলন, পাবনার সভাপতি এস এম মাহবুব আলম, সাধারণ সম্পাদক আলহাজ হাবিবুর রহমান হাবিব, সাংগঠনিক সম্পাদক ড. মনছুর আলম এবং বেলার রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময়  স্যানালসহ ঢাকা অফিসের কর্মকর্তারা।

মতবিনিময় সভার শুরুতে সৈয়দা রিজওয়ানা হাসান ‘ইছামতি নদী উদ্ধার আন্দোলন’ পাবনার নেতাদের আবেদনে আমরা সারা দিয়ে মহামান্য হাইকোর্টে রিট করি। পরে গত বছরের ১২ জানুয়ারি ইছামতি নদী রক্ষায় হাইকোর্ট রুল ও নির্দেশনা জারি করেন। করোনাকালীন কোর্ট বন্ধ থাকায় কাজের কিছুটা ধীর গতি হয়েছে। খুব শিগগিরই পূর্ণাঙ্গ রায় পাব বলে আমরা আশা করছি।

রিজওয়ানা হাসান আরও বলেন, ‘মহামান্য হাইকোর্ট সারা দেশের জন্য ইতোমধ্যে  নদীনালা, খালবিল, পুকুর-জলাশয় ইত্যাদি পনুরুদ্ধারে আদেশ প্রদান করেছেন। যা সিএস ম্যাপ অনুযায়ী করতে হবে। নদীর জায়গা কখনও বেচাকেনা করা যায় না।

মতবিনিময় সভা শেষে ইছামতি নদী উদ্ধার আন্দোলন, পাবনার নেতাদের সঙ্গে নিয়ে তিনি শহরের বিভিন্ন স্থানে ইছামতি নদী পরিদর্শন করেন।

সব শেষে ড. মনছুর আলমের লেখা ‘ইছামতি নদীর পূর্বাপর’ বইটি তার হাতে তুলে দেন বইটির লেখকসহ আন্দোলনকারী নেতারা।