ইভ্যালির দেনা নির্ধারণে বোর্ড গঠনে আদেশ কাল

Looks like you've blocked notifications!

ইভ্যালির দায়-দেনা নির্ধারণের জন্য বোর্ড গঠনের বিষয়ে আগামীকাল বুধবার আদেশ দেবেন হাইকোর্ট। প্রতিষ্ঠানটির যাবতীয় নথি দাখিলের পর আজ মঙ্গলবার বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চ আদেশের জন্য আগামীকাল দিন ধার্য করেন।

আর এ বোর্ড গঠনের জন্য আদালত বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে নাম জানতে চেয়েছেন। একজন সাবেক বিচারপতি, আইনজ্ঞ, সাবেক বা বর্তমান সচিব, চার্টার্ড অ্যাকাউন্টেন্টসহ চারজনের সমন্বয়ে ওই বোর্ড গঠন করে দেবেন হাইকোর্ট।

গত ৩০ সেপ্টেম্বর ইভ্যালির সব নথি তলব করেছিলেন হাইকোর্ট। সে আদেশের ধারাবাহিকতায় হাইকোর্টে এসব নথি দাখিল করা হয়। একজন ক্রেতা ইভ্যালিতে পণ্য অর্ডার করার পাঁচ মাস পরও তা বুঝে না পাওয়ায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ই-ক্যাব, ভোক্তা অধিকারে বারবার অভিযোগ করেন। কিন্তু তাতে কোনো প্রতিকার না পাওয়ায় ইভ্যালির অবসায়ন চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে ইভ্যালির সব ধরনের সম্পদ বিক্রি-হস্তান্তরে নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে ইভ্যালিকে কেন অবসায়ন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

আদালতে প্রতারণার শিকার গ্রাহকদের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার সৈয়দ মাহসিব হোসাইন। শুনানিতে তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন দপ্তরের এখানে দায় রয়েছে। তারা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করেনি। এখনো এসব নিয়ন্ত্রণে কোনো আইন নেই।

এ সময় হাইকোর্ট বলেন, সাধারণ গ্রাহকদেরও লোভনীয় অফারের ক্ষেত্রে বিচার-বিশ্লেষণ করা উচিত ছিল।