‘ইসলাম বিতর্ক’ : প্রকাশক, লেখক সবাই খালাস

Looks like you've blocked notifications!

একুশে বইমেলায় প্রকাশিত ‘ইসলাম বিতর্ক’ বইয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগের মামলায় বইটির লেখক, প্রকাশক ও ছাপাখানার মালিককে খালাস দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মাদ আস সামছ জগলুল হোসেন এ রায় ঘোষণা করেন।

আদালতের সরকারি কৌঁসুলি নজরুল ইসলাম শামীম বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন। তিনি বলেন, খালাস পাওয়া আসামিরা হলেন- ব-দ্বীপ প্রকাশনীর মালিক ও বইটির প্রকাশক শামসুজ্জোহা মানি, বইটির লেখক শামসুল আলম চঞ্চল (৫৮) ও ছাপাখানা শব্দকলি প্রিন্টার্সের মালিক তসলিমউদ্দিন কাজল (৬০)।

নথি থেকে জানা যায়, ২০১৬ সালে একুশে বইমেলা চলাকালে ব-দ্বীপ থেকে প্রকাশিত ‘ইসলাম বিতর্ক’ বইটি নিয়ে ইন্টারনেটে সমালোচনায় মুখর হয় ডানপন্থী একটি মহল। ওই বইয়ে ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ করার মতো লেখা আছে, এমন অভিযোগে ১৫ ফেব্রুয়ারি রাতে বইমেলা থেকে বইটির সব কপি জব্দ করে পুলিশ।

এরপর রাজধানীর শাহবাগ থানায় তথ্যপ্রযুক্তি আইনে এই মামলা করেন উপপরিদর্শক (এসআই) মো. মাসুদ রানা। মামলার পর পরই লেখক, প্রকাশক ও ছাপাখানার মালিককে গ্রেপ্তার করে রিমান্ডে নেয় পুলিশ। কয়েক মাস পর তাঁরা জামিনে মুক্তি পান।

এ মামলার পরে ওই বছর ২১ আগস্ট ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন শাহবাগ থানার পুলিশ পরিদর্শক জাফর আলী বিশ্বাস। পরে মামলাটি বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে বদলির আদেশ দেওয়া হয়।