ইসির সাংবাদিক নীতিমালা প্রত্যাখ্যান করেছে আরএফইডি

Looks like you've blocked notifications!
রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি) লোগো।

নির্বাচনের সংবাদ সংগ্রহে নির্বাচন কমিশন যে নীতিমালা প্রণয়ন করেছে তা প্রত্যাখ্যান করছে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)। বুধবার (১২ এপ্রিল) রাতে আরএফইডির সাধারণ সম্পাদক মুকিমুল আহসান হিমেলের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে নির্বাচন কমিশনের প্রণীত নীতিমালাটি প্রত্যাখ্যান করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আরএফইডির সঙ্গে চূড়ান্ত আলোচনা ছাড়াই সাংবাদিকতাবিরোধী এই ধরনের নীতিমালা প্রণয়নে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি। সংবাদ সংগ্রহে মোটরসাইকেলে নিষেধাজ্ঞা মানে সাংবাদিকতা নিয়ন্ত্রণ করার শামিল। এ ছাড়া কমিশনের সঙ্গে আলোচনার সময় আরএফইডি সুনির্দিষ্ট যে সাত দফা দাবি জানিয়েছিল, তার কোনোটি গ্রহণ করেনি নির্বাচন কমিশন। এতে বিটে কর্মরত সাংবাদিকরা ক্ষুব্ধ ও মর্মাহত।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কমিশন যদি নিজেদের মতো করেই নীতিমালা করবে তাহলে কেন সাংবাদিকদের ডেকে মতামত নেওয়া হলো? আমরা মনে করি আলোচনা করে নীতিমালা প্রণয়নের কথা বলে ইসি সাংবাদিকদের সঙ্গে প্রহসন করেছে।

অবিলম্বে প্রণীত নীতিমালা বাতিল করে সাংবাদিক সহায়ক নীতিমালা প্রণয়ন করতে হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, তা না হলে সাংবাদিকরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে।