উপজেলা চেয়ারম্যানের ‘হাজার কোটি টাকার অবৈধ সম্পদ’, দুদকের অভিযোগ

Looks like you've blocked notifications!
কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা (ডানে) এবং তাঁর স্ত্রী কুষ্টিয়া পৌর ৪ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা শাম্মী আরা পারভীন। ছবি : সংগৃহীত

কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতার বিরুদ্ধে এক হাজার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ এনেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সেইসঙ্গে আতাউর রহমান আতার স্ত্রী কুষ্টিয়া পৌর ৪ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা শাম্মী আরা পারভীনের বিরুদ্ধে জ্ঞাত আয়বর্হির্ভূত শত কোটি টাকার সম্পত্তির অর্জনের অভিযোগ এনেছে দুদক।

গত ৩০ মার্চ দুদক কুষ্টিয়া জেলা কার্যালয়ের উপপরিচালক মো. জাকারিয়া স্বাক্ষরিত অভিযোগপত্রে আতাউর রহমান আতার বিরুদ্ধে নিয়োগ-বাণিজ্য, চাঁদাবাজি ও টেন্ডারবাজি করে এক হাজার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন এবং তাঁর স্ত্রী শাম্মী আরা পারভীনের বিরুদ্ধে স্বামীর রাজনৈতিক প্রভাব খাটিয়ে জ্ঞাত আয় বহির্ভূত শত কোটি টাকার সম্পত্তির অর্জনের কথা উল্লেখ করা হয়েছে।

স্থানীয় আওয়ামী লীগসহ বিভিন্ন সূত্রে জানা গেছে, ভেড়ামাড়া উপজেলার ষোল দাগ গ্রামের বাড়ি থেকে ২০১২ সালে কুষ্টিয়া শহরের মজমপুরের একটি ভাড়া বাড়িতে ওঠেন। এরপর পৌর আওয়ামী লীগের লীগের সাধারণ সম্পাদক মোমিনুর রহমান মোমিজ এক ঘটনায় দল থেকে বহিষ্কার হলে আতাউর রহমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন। পরে কাউন্সিলের মাধ্যমে ভারমুক্ত হন তিনি। সর্বশেষ উপজেলা পরিষদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন পান এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হন। উপজেলা নির্বাচনের সময় আতা তাঁর নির্বাচনি হলফনামায় তার নামে চার লাখ ৮৮ হাজার টাকা এবং স্ত্রীর নামে ১৫ লাখ টাকা ব্যাংক অ্যাকাউন্টে রয়েছে মর্মে প্রত্যয়ন দেন।

দুদকের নোটিশ সূত্রে আরও জানা যায়, চেয়ারম্যান আতাউর রহমান আতা ও তার স্ত্রী শাম্মি আরা পারভীনকে আজ বুধবারের (১৩ এপ্রিল) মধ্যে দুদকের নির্দিষ্ট ছকে সব সম্পত্তি হিসেব দাখিল করতে বলা হয়েছে।

দুদক কুষ্টিয়া জেলা কার্যালয়ের উপপরিচালক মো. জাকারিয়া জানান, আতাউর রহমান আতার বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। চাঁদাবাজি, টেন্ডারবাজি, বালুমহল ব্যবসা, হাট-বাজার ইজারা এবং অবৈধ অর্জন মিলে এক হাজার কোটি টাকার দুর্নীতির অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। আর, তাঁর স্ত্রীর বিরুদ্ধে শত কোটির টাকার দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। অভিযুক্তদের বিষয়ে তথ্য জানাতে নোটিশের কপি পাঠানো হয়েছে জেলা পরিষদসহ বিভিন্ন দপ্তরে।

তবে, এসব অভিযোগ অসত্য বলে দাবি করেছেন আতাউর রহমান আতা। এনটিভিকে তিনি বলেন, ‘কে বা কারা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে এসব করেছে। দুদক মামলা করলে তা মোকাবিলা করব।’ স্ত্রী শাম্মী আরা পারভিনের বিরুদ্ধেও মিথ্যা অভিযোগ আনা হয়েছে বলে দাবি করেন আতাউর রহমান আতা।