একদিন সব কিছুই জানতে পারবে মানুষ : প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির এক আলোচনা সভায় বক্তব্য দেন। ছবি : ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা ১৫ আগস্টের হত্যাকাণ্ড ঘটিয়েছে এবং যারা পাশে ছিল সবাই সমান দোষী। হত্যাকাণ্ডের অনেক কিছুই জানেন উল্লেখ করে তিনি বলেন, একদিন সব কিছুই জানতে পারবে মানুষ।

আজ সোমবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের এ আলোচনায় শেখ হাসিনা বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ডকে কারবালার ঘটনার সঙ্গে তুলনা করা যায়। নারী-শিশু কেউই রেহাই পায়নি নির্মম এ হত্যাকাণ্ড থেকে। সে সময়ের ঘটনা বলতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্ন রাখেন, কারা ১৫ আগস্টের হত্যাকাণ্ডের প্রেক্ষাপট তৈরি করেছিল? কে ছিল এর পেছনে?

প্রধানমন্ত্রী বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ডকে কারবালার ঘটনার সঙ্গে তুলনা করা যায়। নারী-শিশু কেউই রেহাই পায়নি নির্মম এ হত্যাকাণ্ড থেকে। সে সময়ের ঘটনা বলতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন তিনি।

শেখ হাসিনা বলেন, এত খোঁজার তো দরকার নাই। আমাদের দেশের সে সময়ের পত্রপত্রিকা পড়েন, সেগুলো খুঁজে বের করেন, অনেক খবর আপনাদের কাছে স্পষ্ট হয়ে যাবে। যারা কমিশন দাবি করছেন, ভালো কথা। কিন্তু সে সময়ের পত্রপত্রিকা পড়ে অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে খুব অল্প সময়েই দেশকে এগিয়ে নিয়েছেন বঙ্গবন্ধু যা ভালোভাবে নেয়নি ৭১-এর পরাজিত শক্তি। যারা এ ঘটনা ঘটিয়েছে বা প্রেক্ষাপট তৈরি করেছেন তারা কিন্তু সবাই সমানভাবে দোষী। আমি আরও অনেক ঘটনা জানি। কারা কারা জড়িত ছিল তাদের বিচার করাটা জরুরি ছিল। আমি শুধু সেটা করেছি। এবং ধীরে ধীরে একদিন কারা জড়িত ছিল সেটাও একদিন বের হবে, সেটাও বেশি দিন দূরে নেই।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর রক্ত কখনও বৃথা যায়নি, বৃথা যাবে না।

তাছাড়া অদৃশ্য করোনার শক্তিতে বিশ্বের সব শক্তি ম্লান হয়ে গেছে উল্লেখ করে দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু এভিনিউ প্রান্তে আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও মো. আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রমুখ।