এক কর্মকর্তাকে অবসরে পাঠল ইসি

Looks like you've blocked notifications!
নির্বাচন কমিশন ভবন।

নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) সেই মহাপরিচালক (ডিজি) মোস্তফা ফারুককে অবসরে পাঠালো নির্বাচন কমিশন (ইসি)। দায়িত্বে থাকার সময় এর আগে তার বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ ওঠে। আজ রোববার (১২ মার্চ) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছেন ইসি সচিব মো. জাহাংগীর আলম। এতে উল্লেখ করা হয়েছে, ফরিদপুর আঞ্চলিক কর্মকর্তা মোস্তফা ফারুককে সরকারি চাকরি আইন-২০১৮-এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর দেওয়া হলো।

মোস্তফা ফারুককে অবসরে পাঠানোর আগে পর্যন্ত ফরিদপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার দায়িত্বে ছিলেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইটিআই ডিজি থাকার সময় ব্যাপক আর্থিক অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ ওঠে। সেসময় তাকে ফরিদপুরে বদলি করা হয়।

চাকরি আইনের যে ধারায় মোস্তফা ফারুককে অবসরে পাঠানো হয়েছে সেই ৪৫ নম্বর ধারায় বলা আছে, কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ (পঁচিশ) বছর পূর্ণ হলে যেকোনো সময় সরকার জনস্বার্থে বা প্রয়োজনীয় মনে করলে কোনোরূপ কারণ না দর্শিয়ে তাকে চাকরি থেকে অবসর প্রদান করতে পারবে।

মোস্তফা ফারুক ১৯৯৬ সালের জুনে ইসির নিজস্ব কর্মকর্তা হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ে যোগ দিয়েছিলেন। একাদশ সংসদ নির্বাচনের সময় তিনি নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক ছিলেন। তখন প্রশিক্ষণের অর্থ ব্যয়ে অনিয়ম হয়েছে বলে দাবি করা হয়।

এরপর ২০১৯ সালে ২৮ অগাস্ট নির্বাচন কমিশনের চার পদে রদবদল করা হয়, যার মধ্যে মোস্তফা ফারুককে ঢাকা থেকে সরিয়ে ফরিদপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা করে পাঠানো হয়েছিল। এখন তাকে অবসরে পাঠান হলো।