এক বছর পর বসছে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটি

Looks like you've blocked notifications!

তিন বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়ে এক বছর পর আগামীকাল বৃহস্পতিবার বসছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক। এদিন সকাল ১০টায় গণভবনে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে।

সভায় আওয়ামী লীগের ২২তম কাউন্সিল, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচন এবং তৃণমূল আওয়ামী লীগের কোন্দাল নিরসনে করণীয় বিষয়ে আলোচনা করা হবে বলে একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে।

করোনার কারণে গত এক বছর মানবিক কার্যক্রম ছাড়া তেমন কোনো সাংগঠনিক কার্যক্রম আওয়ামী লীগের ছিল না। অবশ্য এ ব্যপারে দলটির সাধারণ সম্পাদক ওবাদুল কাদের একাধিকবার বলেছেন, এখন করোনা মোকাবিলা আর সাধারণ মানুষের পাশে থাকাটাই সাংগঠনিক কাজ।

বৃহস্পতিবারের বৈঠকে মেয়াদোত্তীর্ণ ৪৩ জেলার সম্মেলনের তারিখও চূড়ান্ত হতে পারে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতা। দলীয় সূত্রে জানা গেছে, আট বিভাগে আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলার মধ্যে ৪৩টি মেয়াদোত্তীর্ণ কমিটি রয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ১৫টি, চট্টগ্রামে সাতটি, ময়মনসিংহে পাঁচটি, রাজশাহীতে চারটি, বরিশালে চারটি, রংপুরে তিনটি, খুলনায় চারটি এবং সিলেটে একটি সংগঠনিক জেলা। অন্যদিকে সারা দেশে আওয়ামী লীগের উপজেলা, থানা ও পৌর কমিটির সংখ্যা প্রায় সাড়ে ৬০০ মতো।

একই সঙ্গে দলের অভ্যন্তরীণ কোন্দল নিরসনে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে দলটি। এ ব্যাপারে দলীয় সভাপতি কঠোর অবস্থানে। নেত্রী যে বার্তা দেবেন- তা বাস্তবায়নে মাঠে নামবেন কেন্দ্রীয় নেতারা।

এ ছাড়া সামনে দুটি উপনির্বাচন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন এবং চার হাজার ইউপি ও পৌর নির্বাচন রয়েছে। এসব নির্বাচন নিয়েও বৈঠকে আলোচনা হতে পারে। স্থানীয় সরকার নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় ও বিদ্রোহী প্রার্থীদের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে আলোচনা হতে পারে এই সভায়।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে আগামী ২০ সেপ্টেম্বর ঢাকা ছাড়ার কথা রয়েছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সে কারণে দলের কেন্দ্রীয় নেতাদের কর্মপরিকল্পনা তৈরি করতে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবেন তিনি।