এক মাস পর খালেদা জিয়া সিসিইউ থেকে কেবিনে

Looks like you've blocked notifications!
রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে এক মাস পর কেবিনে স্থানান্তর করা হয়েছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন আজ বৃহস্পতিবার সন্ধ্যায় এনটিভি অনলাইনকে বলেন, বিকেল সাড়ে ৫টায় খালেদা জিয়াকে সিসিইউ থেকে কেবিনে নেওয়া হয়েছে। এক সপ্তাহ সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে মেডিকেল বোর্ড সিদ্ধান্ত নিয়েছে তাঁকে কেবিনে নেওয়ার।

চিকিৎসক বলেন, ‘কেবিনে খালেদা জিয়ার চিকিৎসা চলবে। এখানে তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন। তাঁর শারীরিক অবস্থা দেখে বলা যাবে কবে, কখন গুলশানের বাসা ফিরোজায় নেওয়া যাবে।’

ডা. জাহিদ হোসেন আরও জানান, বিএনপি চেয়ারপারসনের শারীরিক অবস্থা উন্নতির দিকে। বেশ কয়েখদিন আগেই তাঁর সব অ্যান্টিবায়োটিক ওষুধ বন্ধ করে দেওয়া হয়েছে। হার্টের অবস্থা বেশ ভালো, ডায়াবেটিস নিয়ন্ত্রণে, ফুসফুসে এখন আর পানি জমে না। আথ্রাইটিসসহ আগের যেসব সমস্যা আছে সেগুলো নিয়ে এখন চিকিৎসা চলবে।

খালেদা জিয়া এখন স্বাভাবিক কথা বলতে পারেন বলেও জানান এই চিকিৎসক। তিনি বলেন, তিনি হাঁটতেও পারেন। তবে সঙ্গে একজন থাকেন। খালেদা জিয়ার যেসব সমস্যা রয়েছে তা দীর্ঘমেয়াদী সমস্যা। এজন্য দীর্ঘমেয়াদি চিকিৎসা প্রয়োজন। এখন তাঁকে বিদেশে বা কোনো হায়ার সেন্টারে নিয়ে দীর্ঘসময় চিকিৎসা করাতে পারলে তিনি ভালো সুস্থ হয়ে উঠবেন।

গত ১১ এপ্রিল খালেদা জিয়ার করোনা শনাক্ত হয়। এরপর থেকে গুলশানের বাসা ‘ফিরোজা’য় তাঁর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এফ এম সিদ্দিকীর নেতৃত্বে চিকিৎসা শুরু হয়। এরপর ২৭ এপ্রিল তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে ৩ মে তাঁর শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাঁকে সিসিইউতে স্থানান্তর করা হয়।

২৮ এপ্রিল খালেদা জিয়ার চিকিৎসার জন্য ১০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। এই মেডিকেল বোর্ডের নেতৃত্বে রয়েছেন অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদার।