এনজিও খুলে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ৩

Looks like you've blocked notifications!
নওগাঁর বদলগাছিতে দ্বীপগঞ্জ বৌদ্ধ বিহার সেভিংস অ্যান্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের চেয়ারম্যান, ম্যানেজারসহ এই ৩ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। ছবি : র‍্যাব

নওগাঁর বদলগাছিতে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে দ্বীপগঞ্জ বৌদ্ধ বিহার সেভিংস অ্যান্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামে একটি এনজিওর চেয়ারম্যান, ম্যানেজারসহ তিনজনকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। আজ মঙ্গলবার (৭ মার্চ) দুপুরে জয়পুরহাট র‍্যাব ক্যাম্প থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

র‍্যাবের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে আজ ভোররাতে উপজেলার বিলাশবাড়ী এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার করা ব্যক্তিরা হলেন উপজেলার বলরামপুর এলাকার বাসিন্দা মো. এমরান হোসেন খান রতন (৪৮), হলুদ বিহার এলাকার মো. আবু সাঈদ নাজমুল (৪৪) ও মো. শহিদুল ইসলাম (৫০)।

র‍্যাব জানায়, সম্প্রতি গ্রামীণ উপকণ্ঠে বিপুল জাল ও অননুমোদিত এনজিও গড়ে উঠেছে। এসব এনজিওর মাঠকর্মীরা স্থানীয় জনগণকে তাঁদের অর্থ বিনিয়োগ বা ঋণ নিতে উসকানি দেয়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে অর্থের অপব্যবহার হয়ে এবং ভোক্তারা সর্বস্ব হারিয়ে ফেলে। যেহেতু গ্রাহকরা এনজিওতে ফাঁকা চেক জমা দেয়, এনজিওকর্মীদের ব্ল্যাকমেইলিংয়ের কারণে তারা কোনো আইনি পদক্ষেপ নিতে পারে না।

এ বিষয়ে ভুক্তভোগীদের কাছ থেকে অসংখ্য অভিযোগ পায় র‍্যাব। এরপর র‍্যাব ক্যাম্পের একটি দল বিষয়গুলো তদন্ত শুরু করে। তদন্তে এই পরিস্থিতির ভয়াবহতা উঠে আসে।

র‍্যাব আরও জানায়, অভিযুক্ত ভুয়া এনজিও দীপগঞ্জ বৌদ্ধবিহার সেভিংস অ্যান্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের বিরুদ্ধে প্রায় ৩৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া যায়। এরপর অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এমরান হোসেন, ম্যানেজার আবু সাঈদ নাজমুলসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় কয়েকজন ভুক্তভোগী বাদী হয়ে বাদলগাছী থানায় প্রতারণার মামলা করেছেন।

এ বিষয়ে বদলগাছি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার রহমান বলেন, মামলায় গ্রেপ্তার দেখিয়ে আসামিদের আদালতে সোর্পদ করা হয়েছে।