এনামুল বাছিরের জামিন একদিন পরই বাতিল করলেন হাইকোর্ট

Looks like you've blocked notifications!

আপিলের নথিতে জামিনের দরখাস্ত না থাকায় ঘুষ গ্রহণের মামলায় আট বছরের দণ্ডপ্রাপ্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত হওয়া পরিচালক খন্দকার এনামুল বাছিরের জামিন আদেশ একদিন পরেই প্রত্যাহার করে নিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তার মামলাটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন আদালত।

বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন। এর আগে গতকাল মঙ্গলবার একই বেঞ্চ এনামুল বাছিরকে জামিন দেন।

আদালতে এনামুল বাছিরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফারুক আলমগীর চৌধুরী, দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশিদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আশেক মোমেন।

আদালত এনামুল বাছিরের আইনজীবী ফারুক আলমগীর চৌধুরীর উদ্দেশে আদালত বলেন, ‘আইনজীবীদের কথা আমরা বিশ্বাস করি। এ কারণে আপনাদের কথার ওপর বিশ্বাস করে অনেক আদেশ দিয়ে থাকি। আপনি এনামুল বাছিরের আপিলের নথিতে জামিনের দরখাস্ত সংযুক্ত না করেই জামিন শুনানি করেছেন। এটি একটা অপরাধ। দ্বিতীয়ত, আপনি আদালতকে না জানিয়ে পরে জামিনের দরখাস্ত বেঞ্চ অফিসারের কাছে দিয়েছেন। বেঞ্চ অফিসারও আমার অনুমতি ছাড়া দরখাস্ত গ্রহণ করে আরেকটি অপরাধ করেছে। এই পেশাগত অসদাচারণের জন্য আমরা আপনাকে বার কাউন্সিলে পাঠাতে পারতাম। কিন্তু তা করছি না। তবে খন্দকার এনামুল বাছিরের জামিন আদেশ প্রত্যাহার করে নিচ্ছি এবং মামলাটি কার্যতালিকা থেকে বাদ দিচ্ছি।’

ঘুষ গ্রহণের মামলায় আট বছরের দণ্ডপ্রাপ্ত দুদকের বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে গতকাল মঙ্গলবার বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ জামিন দেন। আদালতে দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশিদ আলম খান। গত ১৩ এপ্রিল তার আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একইসঙ্গে ৮০ লাখ টাকা জরিমানা স্থগিত করেছেন উচ্চ আদালত।