এসএসসি ও সমমানের ফল বৃহস্পতিবার

Looks like you've blocked notifications!
গত ১৪ নভেম্বর সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ছবিটি বগুড়া জিলা স্কুল থেকে তোলা। ফাইল ছবি : ফোকাস বাংলা

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আগামী বৃহস্পতিবার। প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়ায় এদিন ফল প্রকাশের তারিখ চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধনের দিন এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী। সে সময় তাঁর হাতে সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের সারসংক্ষেপ তুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে শিক্ষার্থীরা ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।

গত ১৪ নভেম্বর থেকে সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ পরীক্ষা কার্যক্রম শেষ হয় ২৩ নভেম্বর। প্রতি বছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা শুরু হয়ে থাকলেও বৈশ্বিক মহামারি কোভিড-১৯-এর কারণে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার যথাসময়ে পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। আক্রান্তের হার সহনীয় মাত্রায় উন্নীত হওয়ায় পুর্নবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তিন ঘণ্টার বদলে দেড় ঘণ্টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশেষ তিনটি বিষয়ের ওপর পরীক্ষা গ্রহণ করা হয়।

এ বিষয়গুলোর ফলাফলের ওপর মূল্যায়ন করে আগামী বৃহস্পতিবার ফল প্রকাশ করা হবে। চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী। মোট তিন হাজার ৬৭৯টি কেন্দ্রে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২৯ হাজার ৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছে।

সারা দেশে নয়টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি/দাখিল/এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিয়েছে।

অন্যদিকে, ৭১০টি পরীক্ষাকেন্দ্রে মোট তিন লাখ এক হাজার ৮৮৭ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে। ৭৬০টি পরীক্ষা কেন্দ্রে ভোকেশনাল পরীক্ষা দিচ্ছে এক লাখ ২৪ হাজার ২২৮ জন।