ওমিক্রন আশঙ্কায় ব্রাহ্মণবাড়িয়ায় ৭ প্রবাসীর বাড়িতে লাল পতাকা

Looks like you've blocked notifications!
ব্রাহ্মণবাড়িয়ায় দক্ষিণ আফ্রিকাফেরত প্রবাসীদের বাড়িতে টানানো লাল পতাকা। ছবি : এনটিভি

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ার আশঙ্কায় ব্রাহ্মণবাড়িয়ায় দক্ষিণ আফ্রিকাফেরত সাতজনের বাড়িতে লাল পতাকা টানানোর সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। সেইসঙ্গে তাদের হোম কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত হয়েছে।

 

আজ মঙ্গলবার দুপুরে কসবা, নবীনগর ও বাঞ্ছারামপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দক্ষিণ আফ্রিকা ফেরত ওই প্রবাসীদের বাড়িতে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়।

জেলা সিভিল সার্জন ডা. মো. একরাম উল্লাহ জানান, গতকাল সোমবার আফ্রিকা থেকে আগতদের তালিকা স্বাস্থ্য বিভাগের হাতে আসে। তালিকায় দেওয়া তথ্য অনুযায়ী সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার সাতজন প্রবাসী রয়েছেন। সামাজিক সংক্রমণ রোধে আগতদের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিনের ব্যবস্থা করা হয়েছে। বিদেশ থেকে আগতদের কোনো উপসর্গ থাকলে তাদের নমুনা সংগ্রহ করা হবে। করোনার অস্তিত্ব ধরা পড়লে প্রয়োজনীয় চিকিৎসার আওতায় আনা হবে।

এ ছাড়াও আখাউড়া স্থলবন্দরের বিভিন্ন সতর্কতা নেওয়া হবে বলেও তিনি জানান।

জেলা করোনা প্রতিরোধ কমিটি সূত্র জানায়, আগত ৭ নাগরিকের বাড়িতে প্রাথমিক নিরাপত্তা পদক্ষেপ হিসেবে লাল পতাকা টানিয়ে হোম কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত হয়। সেইসঙ্গে আখাউড়া স্থলবন্দর দিয়ে সব যাত্রী পারাপারে ও কঠিনভাবে স্বাস্থ্য পরীক্ষার নির্দেশনা জারি করা হয়। চলতি সপ্তাহের শুরুতে সাউথ আফ্রিকা থেকে দেশে ফেরেন কসবার পাঁচজন, বাঞ্চারামপুরের একজন ও নবীনগরের একজন।

এ পর্যন্ত জেলায় ১২ হাজার ৪১৬ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১৮০ জনের।