ওমিক্রন মোকাবিলায় আখাউড়া স্থলবন্দরে হেলথ ডেস্ক

Looks like you've blocked notifications!
ওমিক্রন মোকাবিলায় আখাউড়া স্থল বন্দরে এক যাত্রীর তাপমাত্রা মাপা হচ্ছে। ছবি : এনটিভি

ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকাতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে কাজ করছে হেলথ টিম। বন্দর দিয়ে আগত যাত্রীদের মাধ্যমে সামাজিক সংক্রমণ রোধে নেওয়া হয়েছে এ পদক্ষেপ। করোনা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ছয় সদস্যের এ টিমটি বন্দর দিয়ে যাতায়াতকারীদের স্বাস্থ্য পরীক্ষায় কাজ করছে।

বিদেশ থেকে আগতদের কোনো উপসর্গ আছে কিনা তা খতিয়ে দেখার পাশাপাশি তাদের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। করোনার অস্তিত্ব ধরা পড়লে প্রয়োজনীয় চিকিৎসার আওতায় আনার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। করোনার কারণে যাত্রী পারাপার কমে গেলেও এখনও গড়ে প্রতিদিন দুইশ থেকে আড়াইশ যাত্রী পারাপার করছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার ভয়ংকর ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় সতর্ক অবস্থায় রয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ। স্থলবন্দর দিয়ে আসা যাওয়া যাত্রীদের মাধ্যমে করোনার এই নতুন ধরনের সামাজিক সংক্রমণ যাতে ছড়িয়ে পরতে না পারে সেজন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

এদিকে বিদেশ থেকে আসা ব্যক্তিদের যথাযথ কোয়ারেন্টিন নিশ্চিত, স্বাস্থ্যবিধি মানাসহ জনসচেতনতা বৃদ্ধির দাবি সাধারণ মানুষের।

ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে ভ্রমণ ভিসা ছাড়া অন্য সব ভিসা চালু রয়েছে। তবে টিকা নেওয়া থাকলেও পারাপারের ক্ষেত্রে আরটিপিসিআর রিপোর্ট, কিউআর কোডযুক্ত বাধ্যতামূলক করা হয়েছে।

সিভিল সার্জন ডা. মো. একরাম উল্লাহ জানান, ‘ওমিক্রন আক্রান্ত দেশ থেকে আগত যাত্রীরা যাতে সামাজিক সংক্রমণ ছড়াতে না পারে সেজন্য হেলথ ডেস্ক কাজ করছে।’