কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকী আজ

Looks like you've blocked notifications!
কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ফাইল ছবি

বহুল আলোচিত গ্রন্থ ‘খোয়াবনামা’র কথা কে ভুলতে পারে! ‘দুধভাতে উৎপাত’, ‘দোজখের ওম’, ‘অন্যঘরে অন্যস্বর’, ‘খোঁয়ারি’! বাংলার পাঠকের কাছে সুখপাঠ্য এসব গ্রন্থের রচয়িতা প্রখ্যাত কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস। আজ বুধবার (৪ জানুয়ারি) তাঁর ২৬তম মৃত্যুবার্ষিকী।

অনন্য সাধারণ এই রূপকার ১৯৪৩ সালের ১২ ফেব্রুয়ারি গাইবান্ধার গেটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক বাড়ি বগুড়া জেলায়। ষাটের দশকে লেখালেখি শুরু করেন এই কথাসিহত্যিক। কলম ধরে আর পেছনে ফেরেননি, লিখেছেন আমৃত্যু। চিত্রায়ণ করেছেন নানা চরিত্র। সেসব চরিত্রের মাধ্যমে তিনি এঁকেছেন ইতিহাস, ছড়িয়ে দিয়েছেন রাজনৈতিক জ্ঞান। সূক্ষ্ণ কৌতুকবোধ বাদ যায়নি তাঁর রচনায়। হয়তো এজন্যই আখতারুজ্জামান ইলিয়াসের প্রথম উপন্যাস ‘চিলেকোঠার সেপাই’ ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।

প্রখ্যাত এই কথাসাজিত্যিক কর্মজীবন শুরু করেন জগন্নাথ কলেজে। তিনি মিউজিক কলেজের উপাধ্যক্ষ, প্রাথমিক শিক্ষা বোর্ডের উপপরিচালক, ঢাকা কলেজের বাংলার অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। মফিজউদ্দিন শিক্ষা কমিশনেরও সদস্য ছিলেন তিনি।

কর্মক্ষেত্র ও সাহিত্যে অনন্য প্রতিভার জন্য একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, সা’দত আলী আখন্দ পুরস্কার, কলকাতার আনন্দসহ নানা সম্মাননা পেয়েছেন আখতারুজ্জামান ইলিয়াস।

ক্যানসারে আক্রান্ত হয়ে ১৯৯৭ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন এই লেখক।