করের টাকায় দেশের মহা অর্জন মেট্রোরেল : অর্থমন্ত্রী

Looks like you've blocked notifications!
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি : সংগৃহীত

জনগণের করের টাকায় মেট্রোরেল হয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একে দেশের ‘মহা অর্জন’ বলে অভিহিত করেছেন। আজ বুধবার রাজধানীর অফিসার্স ক্লাবে সেরা করদাতাদের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত জাতীয় ট্যাক্সকার্ড ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

অর্থমন্ত্রী বলেন, ‘আপনাদের করের টাকা দিয়ে আমরা আজ একটি মহাক্ষণ উপভোগ করছি। মেট্রোরেল দেশের মহা অর্জন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ উত্তরার দিয়াবাড়ি স্টেশনে সবুজ পতাকা উড়িয়ে বাংলাদেশের প্রথম মেট্রোরেল চলাচলের আনুষ্ঠানিক যাত্রার সূচনা করেন। পরে দিয়াবাড়ি থেকে মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে যাত্রী নিয়ে আগারগাঁও স্টেশনে পৌঁছায়। মেট্রোরেলের প্রথম এই যাত্রায় যাত্রী ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্য ও আমন্ত্রিত অতিথিরা।

উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার পথে মেট্রোরেল লাইন নির্মাণ চলছে। বুধবার উদ্বোধন হয় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের, যার দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার।

মুস্তফা কামাল বলেন, ‘বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর থেকে জাতীয় রাজস্ব খাতে অনেক উন্নয়ন হয়েছে। প্রতিবছর ১৪ থেকে ১৫ শতাংশ আমাদের রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হয়েছে।’

অর্থমন্ত্রী বলেন, ‘সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কিছু করার কথা ভেবে আপনারা কর প্রদান করেন। কর দেওয়া কেবল দায়িত্ব নয়, ভাল কাজও বটে।’

অনুষ্ঠানে অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, ‘কর প্রদান প্রক্রিয়া সহজীকরণের জন্য কর ব্যবস্থাপনা আরও অটোমেটেড করতে হবে।’ তিনি বলেন, ‘মধ্যম আয়ের দেশে যেতে হলে করদাতার সংখ্যা অন্তত এক কোটি ৮০ লাখে উন্নীত করতে হবে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় সংসদ সদস্য প্রাণ গোপাল দত্ত, ক্রিকেটার সাকিব আল হাসান, সাংবাদিক শাইখ সিরাজ প্রমুখ বক্তব্য দেন।

এনবিআর ২০২১-২২ অর্থবছরের জন্য সেরা করদাতা হিসেবে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করেছে। সেরা করদাতাদের মধ্যে ব্যক্তি ক্যাটাগরিতে ৭৬ জন, কোম্পানি ক্যাটাগরিতে ৫৩ প্রতিষ্ঠান এবং অন্যান্য ক্যাটাগরিতে ১২টি প্রতিষ্ঠান রয়েছে।