করোনায় দিনভিত্তিক আক্রান্তের সংখ্যা সংশোধন করল আইইডিসিআর

Looks like you've blocked notifications!

দেশে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮৪ জনের মৃত্যু ও দুই হাজার ১৪৪ জন আক্রান্ত হয়েছেন। এ ছাড়া ৬৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। প্রতিদিনই দুপুর আড়াইটায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) অনলাইন বুলেটিনের মাধ্যমে করোনায় আক্রান্ত রোগী, মৃত ও সুস্থ ব্যক্তির সংখ্যা দেয় আইইডিসিআর।

কিন্তু আজ আইইডিসিআর তাদের ওয়েবসাইটে বাংলাদেশে করোনা আক্রান্তদের সংখ্যা দিনভিত্তিক তথ্য সংশোধন করেছে। আজ বুলেটিনে এই সংশোধনের কথা জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, গত ১৬ এপ্রিল আক্রান্তের সংখ্যা ৩৪১ জন বলা হলেও সেটা সংশোধন করে ২৯২ জন করা হয়েছে। যার ফলে ১৫ এপ্রিলের আক্রান্তের সংখ্যা ২১৯ থেকে বেড়ে হয়েছে ২৬৮। এবং এটি আজকে আইইডিসিআরের ওয়েবসাইটেও আপডেট করা হয়েছে। তাহলে হিসাব মতে আজকেই দেশের সর্বোচ্চ করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দেখা গেলে।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত তিনদিন আমরা যেসব রোগীর কথা বলছি সেটা আমাদের পরীক্ষার প্রাপ্ত তথ্যের ভিত্তিতে, এখানে একদিনের তথ্য পেন্ডিং ছিল। ১৬ এপ্রিল তারিখের আক্রান্তদের তথ্যের সঙ্গে কিছু আক্রান্তের তথ্য ছিল ১৫ তারিখের। সেটাকে আমরা নতুন তারিখ অনুযায়ী বিভাজন করেছি। নতুন বিভাজন করার পর আমরা এটাকে সংশোধন করেছি।

এদিকে গত কয়েকদিন ধরে আইইডিসিআর ও স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইন বুলেটিনে ভুল-ভ্রান্তি দেখা যাচ্ছে। এতে গণমাধ্যম কর্মী ও সাধারণ মানুষদের বিভ্রান্তির মধ্যে পড়তে হয়েছে। আজ আইইডিসিআরের পরিচালক ব্রিফিংয়ে নিহতের সংখ্যা বলেছেন ৯ জন ও মোট নিহত ৯২ জন। কিন্তু গতকাল নিহতের সংখ্যা ছিলে ৭৫ জন। তাহলে হিসেবে আসে ৮৪ জন।

এ ছাড়া গতকাল সেব্রিনা ফ্লোরা বলেন, দেশে আক্রান্ত নতুনদের মধ্যে ৬৮ ভাগ পুরুষ ও ৬২ ভাগ নারী, এখানেও তথ্যের গড়মিল লক্ষ করা গেছে।

এদিকে আজ দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো নয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮৪ জন হয়েছে। নতুন করে গত ২৪ ঘণ্টায় ৩০৬ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দুই হাজার ১৪৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হলো। নতুন করে সুস্থ হয়েছে আটজন। এ নিয়ে মোট ৬৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হলো।