করোনায় মৃতদেহ দাফন ও সৎকারে আল-রশীদ ফাউন্ডেশন

Looks like you've blocked notifications!

বাংলাদেশে বর্তমানে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে মৃত ব্যক্তিদের দাফন ও সৎকারের কাজটি অনেক ব্যক্তিই করছে না। এমনকি কোথাও কোথাও ছেলে বাবার মৃতদেহের জানাজা বা দাফনের দায়িত্ব নিচ্ছে না। এ ক্ষেত্রে এগিয়ে এসেছে বেশ কিছু স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও ব্যক্তি। 

তেমনই একটি প্রতিষ্ঠান আল-রশীদ ফাউন্ডেশন। লাশ দাফন বা সৎকারের এই ধর্মীয় গুরুত্বপূর্ণ কাজটির দায়িত্ব নিয়েছে তারা। প্রতিষ্ঠানটি স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত করোনা আক্রান্ত মৃতদেহ দাফনে নিয়োজিত স্বেচ্ছাসেবী সংস্থা। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রম ও জনকল্যাণে করোনা আক্রান্ত মৃতদেহের দাফন/সৎকার সম্পন্ন করার জন্য ফ্রিজিং অ্যাম্বুল্যান্স, রোগী পরিবহনের অ্যাম্বুল্যান্সসহ একদল প্রশিক্ষণপ্রাপ্ত অভিজ্ঞ আলেম, নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবক ও প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জামাদিসহ পূর্ণাঙ্গ টিম নিয়ে তারা কাজ করছে। 

সারা দেশের সব জেলায় অভিজ্ঞ আলেম, স্বেচ্ছাসেবকসহ দাফন কাজের জন্য পূর্ণাঙ্গ টিম গঠন করেছে তারা। মুসলিম ছাড়া অন্যান্য ধর্মের মৃতদেহ হাসপাতাল থেকে শশ্মান বা সৎকারের স্থানে পৌঁছে দিচ্ছে তারা। 

এ ব্যাপারে আল-রশীদ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও হাবের সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘আমরা সবার কাছে দোয়া কামনা করছি। মহান আল্লাহ আমাদের এই মহামারি থেকে রক্ষা করুন।’