করোনাভাইরাস শনাক্ত করতে স্ক্যানার দেবে কোরিয়া

Looks like you've blocked notifications!

বাংলাদেশের বিমানবন্দরগুলোতে যাত্রীদের দেহে করোনাভাইরাস শনাক্ত করতে স্ক্যানার দেবে দক্ষিণ কোরিয়া। সর্বাধুনিক এ স্ক্যানারে যাত্রীদের দেহে বিদ্যমান যে কোনো ভাইরাসই ধরা পড়বে। এমনটি জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সচিব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের বিষয়ে সাংবাদিকদের অবহিত করতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আজকের মন্ত্রিসভার বৈঠকে করোনাভাইরাস রোধে সরকারের প্রস্তুতি নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, এটি নিয়ে আমরা প্রতিদিনই আলোচনা ও পর্যালোচনা করছি। এটি আমাদের রেগুলার ওয়ার্ক।

সচিব বলেন, ‘এ বিষয়ে সর্বশেষ তথ্য হলো- দক্ষিণ কোরিয়া আমাদেরকে বিমানবন্দরে স্থাপনের জন্য কিছু অত্যাধুনিক স্ক্যানার মেশিন দিতে চায়। এগুলো আমাদের প্রতিটি বিমানবন্দরে যাত্রীদের প্রবেশপথে স্থাপন করা হবে। এগুলোর মাধ্যমে যাত্রীদের দেহে যদি অন্য কোনো ভাইরাসও থাকে সেটাও ধরা পড়বে। দক্ষিণ কোরিয়া এগুলো আমাদের বিনামূল্যে দিতে চায়।’

মন্ত্রিসভার বৈঠকের বিষয়ে সচিব বলেন, আজকের মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। এ আইনের অধীনে ১২ সদস্যের একটি বোর্ড থাকবে। এ বোর্ড শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট পরিচালনা করবে। এ আইনে হাসপাতালে আগত গরিব ও অসহায় রোগীদের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়ার বিধান রাখা হয়েছে। এ ক্ষেত্রে শতকরা ৩০ ভাগ রোগী বিনামূল্যে চিকিৎসার সুযোগ পাবে বলে জানান সচিব।