করোনার ঊর্ধ্বগতি : রাজশাহীতে রাতে দোকানপাট বন্ধ রাখার নির্দেশ

Looks like you've blocked notifications!
রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়। ছবি : সংগৃহীত

রাজশাহীতে নভেল করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাওয়ায় জনসমাগম রোধে রাত ৮টা থেকে দোকানপাট ও কমিউনিটি সেন্টার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আজ শনিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল।

ডিসি জানান, কয়েকদিন ধরে রাজশাহীতে করোনা সংক্রমণের হার ৬০ শতাংশের ওপরে। গতকাল শুক্রবার এ হার ছিল ৬৩ শতাংশের ওপরে। এর আগের দিন বৃহস্পতিবার ছিল ৭৫ শতাংশ। সংক্রমণের হার বেড়ে যাওয়ায় রাজশাহী দেশের রেড জোন বা সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চলের তালিকায় রয়েছে। এমন পরিস্থিতিতে করোনা নিয়ন্ত্রণে আনতে জনগণকে অপ্রয়োজনে বাড়ির বাইরে যেতে নিরুৎসাহিত করতে জেলা করোনা নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কমিটি নগরীতে রাতের বেলা দোকানপাট, বিপণিবিতান ও কমিউনিটি সেন্টার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

ডিসি আব্দুল জলিল আরও বলেন, ‘কারও একার পক্ষে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। এ মুহূর্তে জনগণের মধ্যে সচেতনা বৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ।’

প্রশাসনের এই সিদ্ধান্ত মহানগর পুলিশের পক্ষ থেকে গতকাল শুক্রবার সন্ধ্যায় নগরীর গুরুত্বপূর্ণ মোড় ও এলাকায় মাইকিং করে জানিয়ে দেওয়া হয়েছে। সেখানে উল্লেখ হয়, করোনা সংক্রমণ রোধে শনিবার থেকে সন্ধ্যার পর দোকানপাট, বিপণিবিতান ও কমিউনিটি সেন্টার বন্ধ রাখতে হবে। একই সঙ্গে অপ্রয়োজনে বাড়ির বাইরে যেতে নিরুৎসাহিত করা হয়। জনস্বার্থে এই আদেশ সবাইকে মেনে চলার পরামর্শ দেওয়া হয়। নির্দেশ কার্যকর করতে মহানগর পুলিশ সংশ্লিষ্ট থানা ও ফাঁড়িগুলোকে নির্দেশনা দিয়েছে।

ডিসি আরও জানান, বিনোদনকেন্দ্রগুলো ও হাট-বাজার পর্যবেক্ষণে রাখা হবে। অহেতুক কোথাও জনসমাগম বা আড্ডা প্রতিরোধে মাঠ পর্যায়ে প্রশাসনের তদারকি বাড়ানো হবে।