করোনার টিকা নিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী

Looks like you've blocked notifications!
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রোববার দুপুরে করোনাভাইরাসের টিকা নিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। ছবি : এনটিভি

নভেল করোনাভাইরাসের টিকা নিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। আজ রোববার দুপুর ১টার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে টিকা নেন তিনি।

টিকা নেওয়ার পর ডা. জাফরুল্লাহ বলেন, ‘ভালো আছি। কোনো ভয় নেই। দেশবাসীকে আহ্বান করছি, যখনই আপনার তারিখ আসবে, টিকা নেবেন। এটা আপনাদের কর্তব্য। আমি একই সঙ্গে বলতে চাচ্ছি, আমাদের প্রধানমন্ত্রী যদি এখানে এসে টিকাটা নিয়ে যান, তাহলে দেশবাসী আরো বেশি সাহস পাবে। ভয়ের কোনো কারণ নেই।’

জাফরুল্লাহ চৌধুরী আরো বলেন, ‘এই টিকা প্রত্যেকে—আমার রিকশাওয়ালা ভাই, বাড়ির গৃহকর্মীসহ সাধারণ মানুষ যেন পাওয়ার সুবিধা পায়। যারা অবস্থাবান না—সাধারণ মানুষেরই এই টিকাটা বেশি দরকার। এখানে ব্যবস্থাপনা খুবই ভালো হয়েছে। বিএসএমএমইউর সব কর্মীকে আমার আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।’

এ সময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্যের গণমাধ্যম উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, বিএসএমএমইউর অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম প্রমুখ।

আজ রোববার রাজধানী ঢাকাসহ সারাদেশে একযোগে শুরু হয়েছে করোনার টিকাদান কার্যক্রম। প্রথম দিনে ঢাকাসহ সারা দেশে এক হাজার পাঁচটি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়া হচ্ছে। সকাল ৮টা থেকে টিকাদান শুরু হয়েছে। চলবে দুপুর আড়াইটা পর্যন্ত।

আজ ঢাকায় ৫০টি কেন্দ্রে টিকা দেওয়া হচ্ছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ২১টি ও দক্ষিণে ২৯টি কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে ২০৬টি টিম কাজ করছে।

এদিকে, এরই মধ্যে করোনার টিকা নিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। এর মধ্যে কৃষিমন্ত্রী, প্রযুক্তিমন্ত্রী ও পরিবেশমন্ত্রী শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল কেন্দ্র থেকে করোনার টিকা নেন। এ ছাড়া দুপুরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে সস্ত্রীক করোনার টিকা নেন পাটমন্ত্রী।

টিকা নেওয়ার পর পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন গুজব ও অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে দেশকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদে রাখতে জনগণকে টিকা নেওয়ার আহ্বান জানান।

অন্যদিকে, টিকা নেওয়ার পর পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ‘আমি ভ্যাকসিন নিয়েছি। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।’ এ সময় সবাইকে কোভিড-১৯ ভ্যাকসিনের বিরুদ্ধে অপপ্রচার থেকে দূরে থাকার অনুরোধ জানান তিনি।

এ ছাড়া রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে কোভিড-১৯ টিকা নিয়ে সেখানকার টিকাদান কার্যক্রম উদ্বোধন করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এরপর সেখানে টিকা নেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, ঢাকা মহানগর পুলিশের সাবেক কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াসহ বেশ কয়েকজন।

আজ রোববার সকাল ১১টার পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে করোনার টিকা দেওয়া শুরু হয়।

সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আবুল কালামসহ বেশ কয়েকজন টিকা নেন।

রোববার সকাল ১০টার দিকে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য ভবনে ভার্চুয়ালি দেশব্যাপী করোনার টিকাদান কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। পরে মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে করোনার টিকা নেন তিনি।

সারা দেশে এক হাজার পাঁচটি হাসপাতালে টিকা দিতে প্রস্তুত করা হয়েছে দুই হাজার ৪০০টি টিম।

কোভিড-১৯ মহামারিতে গত ২৭ জানুয়ারি করোনার টিকা জগতে প্রবেশ করে বাংলাদেশ। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এক নার্সের টিকা নেওয়ার পর ২৭ ও ২৮ জানুয়ারি বিভিন্ন পেশার মোট ৫৬৭ জন ফ্রন্টলাইনারকে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকা দেওয়া হয়। টিকা নেওয়া ব্যক্তিদের পর্যবেক্ষণে রাখতে ৬ ফেব্রুয়ারি শনিবার পর্যন্ত টিকাদান বন্ধ রাখা হয়। আজ রোববার ৭ ফেব্রুয়ারি তা দেশব্যাপী শুরু হলো।