করোনা ডেডিকেটেড শেবাচিমে ৩০০ শয্যার ২২৩টিই খালি

Looks like you've blocked notifications!
বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল। ফাইল ছবি

কয়েকদিন ধরে বরিশাল বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার অনেকটাই কম। চারদিন ধরে গোটা বিভাগে নতুন শনাক্তের সংখ্যা শতকের ঘরে যায়নি। ফলে দক্ষিণাঞ্চলের প্রথম করোনা ডেডিকেটেড শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে করোনার উপসর্গ ও আক্রান্ত রোগীর ভর্তির সংখ্যা কমেছে।

শেবাচিমের প্রশাসনিক শাখা সূত্রে জানা গেছে, এ হাসপাতালে আজ রোববার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কোনো রোগীর মৃত্যুর হয়নি। আর উপসর্গ নিয়ে দুইজন রোগীর মৃত্যু হয়েছে।

অপরদিকে তিনশ শয্যার এ হাসপাতালটির অবজারভেশন ওয়ার্ডে নতুন সাতজনসহ মোট ৩৪ জন রোগী চিকিৎসাধীন রয়েছে। এ ছাড়াও করোনা ওয়ার্ডে নতুন তিনজনসহ মোট ৪৩ জন রোগী চিকিৎসাধীন রয়েছে। সেই হিসেবে বর্তমানে এ হাসপাতালের করোনা ইউনিটে ২২৩টি শয্যা খালি রয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় ফাঁকা ছিল ২২৪ শয্যা।

হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম জানান, গত বছরের মার্চ থেকে এ পর্যন্ত শেবাচিমে চার হাজার ৮০৮ জন উপসর্গ নিয়ে এবং দুই হাজার ২৮৩ জন করোনায় আক্রান্ত রোগীসহ মোট সাত হাজার ৯১ জন রোগী চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন। যার মধ্যে উপসর্গ থাকা ৯৪৮ জন এবং করোনায় আক্রান্ত হওয়া ৪১০ জনসহ মোট এক হাজার ৩৫৮ জন রোগী মারা যায়। তবে গত কয়েক মাসের তুলনায় বর্তমানে রোগী মৃত্যু ও ভর্তির হার অনেকটাই কমে এসেছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় হাসপাতালটির পিসিআর ল্যাবে ১২৬টি নমুনা পরীক্ষা করে ১৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১০ দশমিক ৩১ শতাংশ।

বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টার শেষ হিসেবে করোনায় দুইজনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত শনাক্ত হয়েছেন ৬৫ জন এবং সুস্থ হয়েছেন ৩১৫ জন।