করোনা নিয়ে গুজব : গ্রেপ্তার হ্যাকার নাইম রিমান্ডে

Looks like you've blocked notifications!
ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত। ফাইল ছবি 

করোনাভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে গুজব সৃষ্টির অভিযোগে গ্রেপ্তার হ্যাকার মো. নাইমুর রহমান নাইমকে এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক শাহিনুর রহমান আজ বুধবার  এ আদেশ দেন। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

এর আগে কদমতলী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় সুষ্ঠু তদন্তের জন্য আসামিকে আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ড আবেদন করা হয় বলে আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক শেখ রকিবুল হাসান জানিয়েছেন।

মামলার অভিযোগে জানা যায়, গত ২৯ মার্চ সিআইডির সাইবার মনিটরিং টিম একটি বিভ্রান্তিকর পোস্ট শনাক্ত করে। জনৈক তথ্যদাতা পুলিশের পেজে একটি ফেসবুক লিংক শেয়ার করেন। সেখানে ভাইরাল হওয়া একটি পোস্টে লেখা হয় যে, শনির আখড়া ও সাইনবোর্ড এলাকায় ২৭ জন করোনাভাইরাসে মারা গেছেন।

এ ঘটনায় গতকাল মঙ্গলবার রাতে পুলিশ রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে নাইমকে গ্রেপ্তার করে এবং আজ বুধবার তার বিরুদ্ধে কদমতলী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে।

জিজ্ঞাসাবাদে নাইম জানায়, সে মারধরের প্রতিশোধ নিতে গত ২৩ মার্চ তার এক বন্ধুর ফেসবুক আইডি হ্যাক করে। পরে বর্তমান পরিস্থিতির সুযোগ নিয়ে ২৯ মার্চ সেখানে বিভ্রান্তিকর পোস্টটি দেয়। সেখানেই থামে থাকেনি সে। অন্য একটি ফেইক আইডি তৈরি করে তা দিয়ে সাইবার পুলিশের পেজে পোস্টটি সম্পর্কে তথ্যও দেয়, যাতে আইডির আসল মালিক গ্রেপ্তার হয়।

পুলিশ জানায়, নাইমের মোবাইলসহ বিভিন্ন ডিভাইস জব্দ করা হয়েছে। সে একজন হ্যাকার। টাকার বিনিময়ে এর আগেও সে ফেসবুক আইডি হ্যাকিংয়ের কাজ করেছে। তার ডিভাইস থেকে এরই মধ্যে অপরাধের বিভিন্ন তথ্য পাওয়া গেছে।