কলারোয়া পৌর নির্বাচনে অনিয়মের তদন্ত শুরু 

Looks like you've blocked notifications!
সাতক্ষীরার কলারোয়া পৌরসভা। ছবি : এনটিভি

সাতক্ষীরার কলারোয়া পৌরসভা নির্বাচনে বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে হাইকোর্টে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু হয়েছে। গত ৩০ জানুয়ারি এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

আজ সোমবার ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরীর নেতৃত্বে তিন সদস্যের একটি দল এই তদন্ত শুরু করেছে।

তদন্ত দলে আরও রয়েছেন নির্বাচন কমিশনের উপসচিব আব্দুল হালিম খান এবং সিনিয়র সহকারী সচিব বিপ্লব দেবনাথ। তদন্ত দলটি কলারোয়া উপজেলা মিলনায়তনে এই তদন্ত শুরু করেছেন।

তদন্ত কর্মকর্তারা নির্বাচনের দিনে প্রতিটি কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং পুলিশসহ পরাজিত প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করেন। তারা তাদের লিখিত জবানবন্দিও লিপিবদ্ধ করেন।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজমুল কবির বলেন, ‘৩০ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে ভোটের ফলাফলে কয়েকজন পরাজিত প্রার্থী সংক্ষুব্ধ হয়ে নানা অনিয়মের অভিযোগ এনে পুননির্বাচনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেন। এই আবেদন নিষ্পত্তি হতে বিলম্ব হওয়ায় তারা হাইকোর্টে একই অভিযোগে রিট করেন। এই রিটের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশে এক মাসের মধ্যে তদন্ত শেষ করে  বিষয়টি নিষ্পত্তির কথা রয়েছে।’

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী এই তদন্ত চলছে জানিয়ে নির্বাচন কর্মকর্তা বলেন, ‘ভোটের দিনে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট এবং অন্যদেরও জবানবন্দি গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, কলারোয়া পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনিরুজ্জামান বুলবুলকে বেসরকারি ফলাফলে বিজয়ী ঘোষণা করা হয়। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপি সমর্থিত প্রার্থী নার্গিস সুলতানা। এই নির্বাচনে পাঁচজন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া ৩৭ জন কাউন্সিলর পদে এবং ১২ জন সংরক্ষিত নারী আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন।