কাঁচামরিচের ‘ঝাল’ সহ্যের বাইরে

Looks like you've blocked notifications!

রাজধানীর বিভিন্ন বাজারে হঠাৎ করেই বেড়েছে কাঁচা মরিচের দাম। দুই দিনের ব্যবধানে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে নিত্যপ্রয়োজনীয় এই পণ্য।

আজ সোমবার ঢাকার কারওয়ানবাজার, যাত্রাবাড়ী, শনির আখড়া, টিকাটুলি, রামপুরা, হাটখোলা, সদরঘাটে গিয়ে দেখা গেছে, পাইকারিতে কেজিপ্রতি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা দরে। এ ছাড়া কোথাও কোথাও খুচরায় ২০০ টাকা কেজিপ্রতি রাখা হচ্ছে।

কারওয়ান বাজারের বিক্রেতা সেলিম বলেন, ‘হঠাৎ করেই কাঁচামরিচের দাম বেড়েছে। আজ পাইকারি ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে কাঁচামরিচ কেনা হয়েছে। তা হাতবদল হয়ে খুচরায় কেজিতে বেড়েছে আরো অন্তত ৪০ টাকা।’ তিনি আরো বলেন, বন্যার কারণে কাঁচামরিচসহ বিভিন্ন কাঁচা পণ্যের দাম বেড়েছে। সামনে আরো বিভিন্ন পণ্যের দাম বাড়তে পারে বলে জানান তিনি।

হালিম নামের এক ক্রেতা জানান, প্রতিদিন চটপটি ও ফুচকার জন্য তাঁর তিন কেজির বেশি কাঁচামরিচ লাগে। এত দিন ৭০ থেকে ৮০ টাকা করে কাঁচামরিচ কিনতেন। কিন্তু হঠাৎ করেই কাঁচামরিচের দাম ডাবল হওয়ায় তিনি বিপাকে পড়েছেন। এখন বেশি দামে কাঁচামরিচ কিনতে হলে ব্যবসায় লাভ বেশি হবে না বলে জানান তিনি।

যাত্রাবাড়ীর এক সবজি বিক্রেতা রাব্বি এনটিভি অনলাইনকে বলেন, ঢাকায় পেঁপে, ঝিঙা, বেগুনসহ সব সবজির দাম বেড়েছে। তিনি বলেন, বন্যার কারণে কাঁচামালের সরবরাহ কমে গেছে। তাই দামও বাড়তি। তবে কাঁচামরিচের দাম একটু বেশি বেড়েছে।