কাল থেকে আবারও আমরণ অনশনের ঘোষণা পাটকল শ্রমিকদের

Looks like you've blocked notifications!
আজ শনিবার খুলনার ক্রিসেন্ট জুট মিল গেটে আয়োজিত সমাবেশে জড়ো হয় পাটকল শ্রমিকরা। ছবি : এনটিভি

আগামীকাল রোববার দুপুর থেকে আবারও আমরণ অনশন কর্মসূচির ঘোষণা দিয়েছে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। আজ শনিবার দুপুরে খুলনার ক্রিসেন্ট জুট মিল গেটে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আবদুল হামিদ এ ঘোষণা দেন।

এরই মধ্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের অনুরোধে গত ১৪ ডিসেম্বর আমরণ অনশন কর্মসূচি স্থগিত করেছিল শ্রমিকরা।

এ ব্যাপারে সংগ্রাম পরিষদ নেতা সোহরাব হোসেন জানান, গত ১৫ ডিসেম্বর থেকে ঢাকায় বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ পরিষদের নেতারা। বিজেএমসি, শ্রম ও পাট মন্ত্রণালয়ের সঙ্গে দফায় দফায় বৈঠকের পরও মজুরি কমিশন বাস্তবায়ন নিয়ে ফলপ্রসূ কোনো সমধান হয়নি। গত ২৬ ডিসেম্বর বৃহস্পতিবার সর্বশেষ বৈঠকে বিজেএমসি ও শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে মজুরি কমিশন বাস্তবায়নের জন্য আরো এক মাস সময় বাড়ানোর আবেদন জানানো হয়। কিন্তু শ্রমিক নেতারা সময় বাড়ানোর ক্ষেত্রে অপারগতা প্রকাশ করে খুলনায় ফিরে আসেন।

সোহরাব হোসেন আরো জানান, শ্রমিক নেতাদের খুলনায় ফিরে আসার খবরে গতকাল শুক্রবার রাত থেকে পাটকল এলাকায় উত্তেজনা শুরু হয়। আজ সকালে নিজ নিজ মিলগেটে সমাবেশ করে পুরো ঘটনা ব্যাখ্যা করেন শ্রমিক নেতারা। শ্রমিকদের মতামতের পরিপ্রেক্ষিতে আগামীকাল রোববার দুপুর থেকে বিএডিসি রোডে আবারও আমরণ অনশন কর্মসূচির কথা ঘোষণা করেন আহ্বায়ক সরদার আবদুল হামিদ।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগ্রাম পরিষদ নেতা মুরাদ হোসেন, শাহানা শারমিন, হুমায়ন কবীর প্রমুখ।

বক্তারা অভিযোগ করেন, ২০১৫ সাল থেকে সরকারের ছয়টি সেক্টরের মধ্যে পাঁচটি সেক্টরের মজুরি কমিশন বাস্তবায়ন হলেও শুধু পাট খাতে এই বাস্তবায়ন নিয়ে টালবাহানা করা হচ্ছে। দুই দফা বাস্তবায়ন চুক্তি হলেও প্রকৃত মজুরি কমিশন কার্যকর হয়নি। এ জন্য মজুরি কমিশন কার্যকর না হওয়া পর্যন্ত আমরণ অনশন থেকে ফিরে যাবেন না তাঁরা।