কাল থেকে প্রথম পর্বের ইজতেমা শুরু

Looks like you've blocked notifications!

তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব কাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। এরই মধ্যে প্রায় সব জেলার তাবলিগের মুসল্লিরা ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন। ইজতেমাকে ঘিরে পুলিশ, র‌্যাব, আনসার ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সমন্বয়ে এবারও নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

টঙ্গীর তুরাগ নদের তীরে ১৬০ একর জায়গায় নির্মিত বিশাল চটের প্যান্ডেল প্রথম পর্বের ৯০টি খিত্তায় ভাগ করা হয়েছে, যেখানে দেশের ৬৪টি জেলার তাবলিগের মুসল্লিরা অবস্থান নিয়েছেন। কাল থেকে বিশ্ব ইজতেমা শুরু হলেও মুসল্লিদের উপস্থিতি বিবেচনা করে আজ থেকেই থেমে থেমে চলছে বয়ান। দূরের জেলার মুসল্লিরা আজও দল বেঁধে প্রবেশ করছেন ইজতেমা ময়দানে। ইজতেমায় বয়ান থেকে ইমানি জ্ঞান অর্জন ও রাসুলের (সা.) পথে চলে আল্লাহকে রাজি-খুশি করা এবং পরকালের শান্তি নিশ্চিত করাই মুসল্লিদের উদ্দেশ্য।

প্রথম পর্বের ইজতেমা শেষ হবে আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে। এর পরের পর্ব শুরু হবে ১৭ জানুয়ারি থেকে। মুসল্লিদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সব ব্যবস্থা গ্রহণ করেছে।

গাজীপুর মহানগর পুলিশ কমিশনার আনোয়ার হুসেন জানান, সারা দেশ থেকে মুসল্লিরা আসবেন বাসে করে। তার ওপর ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিআরটিএর কাজ চলছে। সেদিকে লক্ষ রেখে রাস্তায় কোনো ধরনের দোকানপাট বসতে দেওয়া হবে না। এ জন্য ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সঙ্গে সমন্বয় রেখে কাজ করা হবে।

কাল বিশ্ব ইজতেমা শুরুর দিন শুক্রবার হওয়ায় দেশে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হবে ইজতেমা ময়দানে। কয়েক লাখ ধর্মপ্রাণ মুসলমান প্রতিবছরই এই জুমার জামাতে অংশ নেন।