‘কিশোরী যৌনতা ও বাল্যবিবাহের মধ্যে সংযোগ’ নিয়ে আন্তর্জাতিক কর্মশালা শুরু

Looks like you've blocked notifications!
রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘কিশোরী যৌনতা ও বাল্যবিবাহের মধ্যে সংযোগ’ শীর্ষক তিন দিনব্যাপী একটি আন্তর্জাতিক কর্মশালা শুরু হয়েছে। ছবি : এনটিভি

রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘কিশোরী যৌনতা ও বাল্যবিবাহের মধ্যে সংযোগ’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে। পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টারের (পিএসটিসি) পৃষ্ঠপোষকতায় এ কর্মশালা চলবে ৪ মার্চ পর্যন্ত।

‘মোর দ্যান ব্রাইডস অ্যালায়েন্স-মেকিং দ্য মোস্ট অব হোয়াট উই নো’—  প্রকল্পের মাধ্যমে বাল্যবিবাহ, কৈশোর বয়সী যৌনতা এবং সমস্যা সমাধানের পেছনের কারণগুলো তুলে ধরতে এর আগে গত বছরের নভেম্বরে জাতীয় পর্যায়ে কর্মশালা আয়োজিত হয়। 

আন্তর্জাতিক এই কর্মশালায় অনলাইনের মাধ্যমে ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ, মালি, নাইজার, মালাবি, উগান্ডা, ইথিওপিয়াসহ মোট নয়টি দেশ অংশ নিচ্ছে।

রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘কিশোরী যৌনতা ও বাল্যবিবাহের মধ্যে সংযোগ’ শীর্ষক তিন দিনব্যাপী একটি আন্তর্জাতিক কর্মশালা শুরু হয়েছে। ছবি : এনটিভি

প্রথম দিনের কর্মশালায় বাংলাদেশে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পিএসটিসির নির্বাহী পরিচালক নূর মোহাম্মদ, হেড অব প্রোগ্রামস ডা. মাহবুব আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংখ্যা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বেল্লাল হোসেন প্রমুখ। 

স্বাগত বক্তব্যে ড. নূর বলেন, ‘করোনার সময়ে আন্তর্জাতিক এই কর্মশালা আমাদের অনলাইনে সম্পন্ন করতে হচ্ছে। বাংলাদেশ ও অন্য আটটি দেশের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ‘কিশোরী যৌনতা ও বাল্যবিবাহের মধ্যে সংযোগ’ বিষয়ে কার্যকর নানা পদক্ষেপ সম্পর্কে অবগত হতে পারব, যা আমাদের পরবর্তীতে প্রকল্পটি এগিয়ে নিতে সহায়ক ভূমিকা রাখবে। 

অনলাইন ভিডিওবার্তার মাধ্যমে স্বাগত পর্বে আরও অংশ নেন এই কর্মশালার আন্তর্জাতিক সমন্বয়ক জ্যান আপারলু। 

‘মোর দ্যান ব্রাইডস অ্যালায়েন্স’-এর গ্লোবাল পার্টনার হিসেবে পপুলেশন কাউন্সিল, সিমাভি, সেভ দ্য চিলড্রেন ও অক্সফাম কাজ করে যাচ্ছে।