কুষ্টিয়ায় পুকুর খননের সময় মিলল বিষ্ণুমূর্তি

Looks like you've blocked notifications!
কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শা মজন্দপাড়ায় পুকুর খননের সময় বড় আকারের এই পাথরের বিষ্ণুমূর্তিটি পাওয়া গেছে। ছবি : এনটিভি

কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শা মজন্দপাড়ায় পুকুর খননের সময় বড় আকারের পাথরের একটি বিষ্ণুমূর্তি পাওয়া গেছে। পরে পুলিশ এসে মূর্তিটি থানায় নিয়ে গেছে।

মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা জানান, আজ শুক্রবার সকাল থেকে মজন্দপাড়ায় তাহের কমান্ডারের পুকুর ড্রেজার মেশিন দিয়ে খননকাজ চলছিল।  সকাল ১০টার দিকে একটি পাথরের মুর্তি দেখতে পান ড্রেজারচালক মজনু।

ড্রেজারচালক মজনু স্থানীয় বাসিন্দাদের মুর্তির বিষয়ে জানালে তারা এসে মাটির নিচ থেকে প্রায় ৩০ থেকে ৩৫ কেজি ওজনের মূর্তিটি উদ্ধার করে। পরে মাজিহাট পুলিশ ক্যাম্পে খবর দিলে বেলা ১টার দিকে পুলিশ এসে মূর্তিটি মিরপুর থানায় নিয়ে যায়।  এ ব্যাপারে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। এটি আড়াই ফুটের মতো লম্বা আর ২ ফুট চওড়া। ছাচ দিয়ে পাথরের তৈরি। এটি আদালতে জমা দেওয়া হবে বলেও জানান ওসি।

এদিকে মুহূর্তেই মূর্তি উদ্ধারের খবর এলাকায় ছড়িয়ে পড়লে আশপাশের বিভিন্ন গ্রাম থেকে শত শত মানুষ মূর্তিটি দেখতে ঘটনাস্থলে এসে ভিড় জমায়। ওই এলাকায় প্রাচীনকাল থেকে হিন্দুদের বসবাস ছিল দাবি করে স্থানীয় কেউ কেউ বলছেন মূর্তিটি কষ্টি পাথরের হতে পারে। 

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ই্‌উএনও) মো. আব্দুল কাদের জানান, পুকুর খনন করতে গিয়ে মূর্তিটি মাটির নিচে পেয়ে  স্থানীয়রা পুলিশ এবং উপজেলা প্রশাসনকে খবর দিলে তাৎক্ষণিক মূর্তিটি উদ্ধার করে মিরপুর থানা হেফাজতে রাখা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করলে বোঝা যাবে মূর্তিটি কিসের এবং এর মূল্য কত। উদ্ধারের বিষয়টি প্রত্নতত্ব অধিদপ্তরে জানানো হয়েছে। তারা এসে মূর্তিটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে বলেও জানান তিনি।