কেরানীগঞ্জে জব্দ ৬৩৭ ভরি স্বর্ণ : ভারতীয় ৩ নাগরিকসহ গ্রেপ্তার ১২

Looks like you've blocked notifications!
স্বণের্র প্রতীকী ছবি

রাজধানীর দক্ষিণ কেরানীগঞ্জে যাত্রীবাহী একটি বাস থেকে প্রায় ৬৩৭ ভরি স্বর্ণ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এ ঘটনায় ভারতীয় নাগরিকসহ ১২ জনকে আটক করা হয়েছে। গতকাল শুক্রবার দিনগত রাতে দক্ষিণ কেরানীগঞ্জের বাবুবাজার ব্রিজের কাছ থেকে তাদের আটক করা হয়। জব্দ করা স্বর্ণের বাজারমূল্য প্রায় পাঁচ কোটি টাকা।

আজ শনিবার সংবাদমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের রাজস্ব কর্মকর্তা শফিকুল ইসলাম।

আটক ব্যক্তিরা হলেন—রাহাত খান (৩৩), মোহসিন আল মাহমুদ (২৯), কাজী মামুন (৩৪) ও সৈয়দ আমীর হোসেন (৩৪), শামীম (২৩), মামুন (৩৭), বশির আহমেদ কামাল (৩৭), মামুন সরকার (৩৭), আতিকুর রহমান মীনা (৪২)। 

ভারতীয় তিনজন হলেন—নবী হুসাইন (৪৬), শাহাজাদা (৪৭) ও মোহাম্মদ ইমরান (৩৭)।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপপরিচালক সানজিদা খানম এ অভিযানে নেতৃত্ব দেন। 

এ ছাড়া আজ শনিবার কাস্টমস গোয়েন্দা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাত ৩টার দিকে দক্ষিণ কেরানীগঞ্জের চুলকুটিয়া এলাকায় দুটি বাস থামিয়ে তল্লাশি করা হয়। প্রাথমিকভাবে সন্দেহভাজন যাত্রীদের জিজ্ঞাসাবাদ করা হলে তাদের কাছে স্বর্ণ থাকার কথা অস্বীকার করেন।

পরে সন্দেহভাজন যাত্রীদের শরীরে স্বর্ণ আছে কি না, তা নিশ্চিত হতে পার্শ্ববর্তী ঝিলমিল হাসপাতালে নিয়ে এক্স-রে করা হয়। এতে ১২ যাত্রীর মধ্যে পাঁচজনের রেক্টাম বা পায়ুপথে এবং সাতজনের লাগেজের হ্যান্ডলবার, মানিব্যাগ, কাঁধব্যাগ থেকে ৬৩৭ ভরি (সাত কেজি ৪৩২ গ্রাম) স্বর্ণ জব্দ করা হয়। তারা এ স্বর্ণের আমদানি বা ক্রয়ের সপক্ষে বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেননি। আটকরা সোনা চোরাচালনচক্রের সদস্য। আটকদের দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।