খাজনা বাড়ানোর প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

Looks like you've blocked notifications!
অর্পিত সম্পত্তির খাজনা বাড়ানোর প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন করা হয়। ছবি : এনটিভি

লিজ নেওয়া অর্পিত সম্পত্তির খাজনা এক লাফে ছয় থেকে ১০ গুণ বাড়ানো হয়েছে। এই খাজনা কমানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন করা হয়েছে। আজ সোমবার বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালিত হয়।

বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতা কল্যাণ সমিতি আয়োজিত এ মানববন্ধন থেকে জানানো হয়, সরকারি অর্পিত সম্পত্তির বার্ষিক খাজনা আগে ছিল বসতবাড়ির ঘরের জন্য প্রতি স্কয়ার ফুট ছয় টাকা। আর দোকানঘরের জন্য ছিল ২০ টাকা। হঠাৎ করে বসতবাড়ির জমির জন্য বার্ষিক লিজ মূল্য ছয় টাকা থেকে বাড়িয়ে ৩৯ টাকা করা হয়েছে। আর দোকানঘরের লিজ মূল্য ২০ টাকা থেকে বাড়িয়ে ১২০ টাকা করা হয়েছে। এটি খুবই অস্বাভাবিক। কর্মসূচিতে বক্তারা লিজ মূল্য কমিয়ে আগের মতো রাখার পাশাপাশি লিজ গ্রহিতাদের জমির দলিল করে দেওয়ার দাবি জানান।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, অর্পিত সম্পত্তির লিজ মূল্য ছয় থেকে ১০ গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। দেশে আর কোনো কিছুর মূল্য এত বৃদ্ধি পায়নি। এসব সম্পত্তি লিজ নিয়ে অসহায় শ্রেণির মানুষ বসবাস করে। তারা ব্যবসা-বাণিজ্য করে কোনোরকমে দিনাতিপাত করে। তাদের পক্ষে এতো বেশি খাজনা পরিশোধ করা সম্ভব না। বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে তাঁরা দেখা করেছেন। কিন্তু তাদের বলা হয়েছে, বাড়তি খাজনা পরিশোধ না করলে জমি ছেড়ে দিতে হবে।

বক্তারা অভিযোগ করে বলেন, অর্পিত সম্পত্তি থেকে গরিব-অসহায় মানুষকে উচ্ছেদ করতেই খাজনা অস্বাভাবিক হারে বৃদ্ধি করা হয়েছে। এতে প্রভাবশালীদের ইন্ধন রয়েছে। গরিব মানুষ খাজনা দিতে না পেরে জমি ছেড়ে দিলে প্রভাবশালীরা ওই জমিগুলো দখলে নেবে।

মানববন্ধন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, রেল শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি ওয়ালি খান ও আসক ফাউন্ডেশনের রাজশাহী মহানগরের সভাপতি সালাহউদ্দিন মিন্টু।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতা কল্যাণ সমিতির সভাপতি জয়নাল আবেদীন। সমিতির সাধারণ সম্পাদক জিয়াউর রহমানের পরিচালনায় এতে আরও বক্তব্য দেন যুগ্ম সম্পাদক আজিবার রহমান, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রাসেল মিয়া ও অর্থ সম্পাদক জয়নাল আবেদীন।