খাদ্যপণ্যের দাম সহনীয় রাখতে সরকার সচেষ্ট : কৃষিমন্ত্রী

Looks like you've blocked notifications!
গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি : এনটিভি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশে খাদ্যশস্যের দাম কিছুটা বেড়েছে। তবে দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। আজ শনিবার দুপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, সরু চালের দাম কিছুটা বেড়েছে। তবে মোটা চালের দাম বাড়েনি। আমরা খেটে খাওয়া গরিব মানুষ নিয়ে চিন্তিত। তাদের জন্য আমরা ওএমএসের মাধ্যমে চাল দিচ্ছি। কয়েকদিনের মধ্যে ৫০ লাখ গরিব পরিবারের মধ্যে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ করা হবে। তেলসহ কয়েকটি খাদ্যের উপর সরকার ট্যাক্স কমিয়ে দিয়েছে। আমরা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।

এ সময় তাঁর সঙ্গে ঢাকায় সফররত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ দোংয়ুসহ কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, এফএওর এডিজি জং-জিন কিম, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাজাহান কবিরসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে মন্ত্রী ও তাঁর সফরসঙ্গী কিউ দোংয়ু সদর উপজেলার বহুরিয়াচালা, কাউলতিয়া গ্রামে মৎস্য ও পোলট্রি খামার এবং বোরো ধানক্ষেত পরিদর্শন করেন। 

আব্দুর রাজ্জাক বলেন, আমরা মৎস্য, পোলট্রি ও ধানসহ সব কৃষিকাজ বিজ্ঞানসম্মত ও আধুনিকভাবে করার জন্য কাজ করছি, যাতে কৃষিকাজ লাভজনক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দারিদ্র্যমুক্ত, ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়তে কাজ করছি। বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশে পরিণত হবে।

এনবিআর যাতে পোলট্রি, ফিস ও ডেইরি শিল্পকে শিল্প খাতের স্থলে কৃষি ফার্ম ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করে, সে বিষয়ে কাজ চলছে বলেও এ সময় জানান মন্ত্রী।