খুলনার সাবেক সংসদ সদস্য ডালিম আর নেই

Looks like you've blocked notifications!

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও খুলনা-৩ আসনের সাবেক সংসদ সদস্য কাজী সেকেন্দার আলী ডালিম (৭৫) আর নেই। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বিষয়টি নিশ্চিত করেছেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু। তিনি জানান, বিএনপি নেতা ডালিম বেশ কিছুদিন ধরে কিডনি, ডায়াবেটিসসহ নানা রোগে ভুগছিলেন। তিনি স্ত্রী, তিন মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ঢাকা থেকে মরদেহ আনার পর জানাজার সময় ও দাফনের স্থান বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তাঁর শোকাহত পরিবারের সদস্য ও আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন খুলনা জেলা ও মহানগর বিএনপির নেতারা।

বিএনপি নেতা কাজী সেকেন্দার আলী ডালিম স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ছিলেন। এরশাদবিরোধী আন্দোলনে খুলনায় তাঁর  গৌরবময় ভূমিকা ছিল। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান শাহাদাতবরণ করার পর হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতা গ্রহণ করলে কাজী সেকেন্দার আলী ডালিম গ্রেপ্তার হন। এই সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মরহুম তরিকুল ইসলাম ও কাজী সেকেন্দার আলী ডালিমকে খুলনার বয়রা সার্কিট হাউসে ভয়াবহ নির্যাতন করা হয়। সেই থেকে তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে ছিলেন।

১৯৯৬ সালে বিএনপির মনোনয়ন না পেয়ে কাজী সেকেন্দার আলী ডালিম দল বদল করে আওয়ামী লীগে যোগ দেন এবং খুলনা-৩ আসনে নৌকা প্রতীকে বিজয়ী হয়ে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০২ সালের পর তিনি পুনরায় বিএনপিতে ফিরে আসেন। পরে তিনি ২০০৮ সালে বিএনপির প্রার্থী হিসেবে খুলনা-৩ আসনে ধানের শীষ প্রতীকে লড়াই করেন।