খোকসায় মুর্শেদকে বাদ দিয়ে তারিককে আওয়ামী লীগের মনোনয়ন

Looks like you've blocked notifications!
কুষ্টিয়ার খোকসা পৌরসভা নির্বাচনে পদে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত মেয়র পদপ্রার্থী আল মাসুম মুর্শেদ। ছবি : সংগৃহীত

কুষ্টিয়ার খোকসা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তন করা হয়েছে। গত শনিবার খোকসা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আল মাছুম মুর্শেদ শান্তকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছিল।

আজ সোমবার দুপুরে আল মাছুম মুর্শেদ শান্তর দলীয় মনোনয়ন পরিবর্তন করে বর্তমান মেয়র ও খোকসা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম তারিককে চূড়ান্তভাবে মনোনয়ন দেওয়া হয়েছে।

দলীয় সূত্রে জানা যায়, গত পৌর নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন নিয়ে নৌকা প্রতীকে জয় পান বর্তমান মেয়র তারিকুল ইসলাম। নির্বাচনে আল মাছুম মুর্শেদ দলীয় মনোনয়ন না পেয়ে নৌকার বিপক্ষে অবস্থান নিয়ে আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করে পরাজিত হন। গত উপজেলা নির্বাচনেও আল মাছুম মুর্শেদ শান্ত নৌকার বিপক্ষে নির্বাচন করে পরাজিত হয়েছিলেন। এসব কারণেই তাঁর মনোনয়ন বাতিল হতে পারে বলেও জানায় সূত্রটি।

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার স্বাক্ষরিত একটি চিঠিতে খোকসা পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা বরাবর একটি চিঠিতে প্রার্থী পরিবর্তনের তথ্য জানানো হয়। ওই চিঠিতে ‘কুষ্টিয়া জেলার খোকসা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আল মাছুম মুর্শেদকে মনোনয়ন প্রদান করা হয়েছিল। পরবর্তীতে তাঁর মনোনয়ন বাতিল করে ৩০ নভেম্বর মো. তারিকুল ইসলামকে বাংলাদেশ আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন প্রদান করা হলো’ বলে উল্লেখ করা হয়েছে।  

খোকসা পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মাদ আবু আনছার জানান, এ পর্যন্ত বিএনপির দলীয় মনোনয়ন নিয়ে রাজু আহম্মেদ মনোনয়নপত্র কিনে আজ সোমবার জমা দিয়েছেন। তবে আওয়ামী লীগের মনোনয়নসহ কেউ কাগজপত্র জমা দেননি।

বর্তমান মেয়র তারিকুল ইসলাম তারিকের কাছে মনোনয়ন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা আমাকে দলীয় মনোনয়ন দিয়েছেন। এজন্য আমি চির কৃতজ্ঞ। এর আগে আমি নৌকার বিজয় নিশ্চিত করেছিলাম। আবারো নৌকার বিজয় নিশ্চিত করব।’

উল্লেখ্য, এর আগে গত বুধবার জেলা আওয়ামী লীগ একমাত্র প্রার্থী হিসেবে তারিকুল ইসলাম তারিকের নাম সুপারিশ করে কেন্দ্রে পাঠায়। কিন্তু শনিবার দলীয় মনোনয়ন পান আল মাছুম মুর্শেদ।