গভীর রাতে পুড়ল পাহাড়ি জনগোষ্ঠীর ৭০ বসতঘর

Looks like you've blocked notifications!
বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের তালুকদার পাড়ায় গতকাল সোমবার দিবাগত রাতে অগ্নিকাণ্ড ঘটে। ছবি : এনটিভি

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গেছে পাহাড়ি জনগোষ্ঠীর ৭০টি বসতিঘর। আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ এক কোটি ছাড়িয়ে যাবে বলে ধারণা ক্ষতিগ্রস্তদের। উপজেলার তারাছা ইউনিয়নে গতকাল সোমবার দিবাগত রাত দেড়টার দিকে এ অগ্নিকাণ্ড ঘটে।

ফায়ার সার্ভিস ও স্থানীয়দের পক্ষ থেকে বলা হচ্ছে, তারাছা ইউনিয়নের তালুকদার পাড়ার বাসিন্দা থোয়াইহ্লাপ্রু মারমা নামের এক ব্যক্তির বাড়ির চুলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে মুহূর্তের মধ্যে তা চারদিকে ছড়িয়ে পড়ে।

আগুনের লেলিহান শিখায় ওই এলাকায় ৮৯টি বাড়ির মধ্যে ৭০টি বসতঘর সম্পূর্ণ পুড়ে গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মী, আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা দীর্ঘ সময় চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

আগুনে ক্ষতিগ্রস্ত উচিংনং মারমা ও উম্রাচিং মারমা বলেন, গভীর রাতে পাড়াবাসীদের চিৎকারের শব্দ শুনে ঘুম থেকে উঠে দেখি আগুন চারদিকে ছড়িয়ে পড়েছে। তখন চেয়ে থাকা ছাড়া কিছুই করার ছিল না। আগুনে পুড়ে গেছে পাড়ার ৭০টি ঘর। ক্ষতিগ্রস্তরা এখন খোলা আকাশের নিচে অবস্থান করছে।

অগ্নিকাণ্ডের ঘটনায় খোলা আকাশের নিচে বান্দরবানের তালুকদার পাড়ার ক্ষতিগ্রস্তরা। ছবি : এনটিভি

রোয়াংছড়ি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের কর্মকর্তা মোহাম্মদ মোজাম্মেল হক বলেন, ‘তালুকদার পাড়ায় আগুন লাগার খবর পেয়ে ছুটে যান ফায়ার সার্ভিসের কর্মীরা। স্থানীয়দের সহযোগিতায় আগুন নেভাতে সক্ষম হই। আগুনে ৭০টি বসতঘর পুড়ে গেছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিশ্চিত করে বলা যাচ্ছে না।’

এদিকে আগুনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন রোয়াংছড়ি উপজেলা চেয়ারম্যান চহাইমং মারমাসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।