গভীর রাতে সাতকানিয়ার ১২ বাড়ি লকডাউন

Looks like you've blocked notifications!
দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায় পুরানগড় ইউনিয়নের লকডাউন করা বাড়িতে লাগিয়ে দেওয়া হয় লাল পতাকা। ছবি : সংগৃহীত

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার পুরানগড় ইউনিয়নের দুই ওয়ার্ডের ১২টি বাড়ি লকডাউন করেছে প্রশাসন।

চট্টগ্রামে করোনা শনাক্ত হওয়া বৃদ্ধের মেয়ের শ্বশুরবাড়ি ছিল ওখানে। তাঁর স্বামী সৌদিপ্রবাসী। কিছুদিন আগে সৌদি আরব থেকে ওমরাহ পালন করে এসেছেন করোনা শনাক্ত হওয়া দামপাড়ার ওই বৃদ্ধের মেয়ে ও তাঁর শাশুড়ি। ওই নারী বর্তমানে তাঁর বাবার বাড়ি দামপাড়ায় অবস্থান করছেন।

এদিকে করোনা ভাইরাস শনাক্তের এ ঘটনায় সাতকানিয়ার পুরানগড় ইউনিয়নের ৪ ও ৫ নম্বর ওয়ার্ডে অবস্থিত ওই নারীর ও তাঁকে দেখতে যাওয়া স্বজনদের বাড়ি গভীর রাতে লকডাউন করে দিয়েছে প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করে পুরানগড ইউনিয়নের চেয়ারম্যান আ ফ ম মাহবুবুল হক সিকদার বলেন, ইউএনও নুর-এ আলম, ওসি মো. সফিউল কবীরের নেতৃত্বে সঙ্গীয় ফোর্স এ দুই ওয়ার্ডের বেশ কিছু বাড়ি লকডাউন ঘোষণা করার পর তাঁরা রাত আনুমানিক দেড়টার দিয়ে পুরানগড ছাড়েন। 

এর আগে গতকাল শুক্রবার চট্টগ্রামের দামপাড়া এলাকায় একজন করোনা আক্রান্ত রোগীর সন্ধান মেলে। চট্টগ্রামের সিভিল সার্জন ওই রোগীর হিস্ট্রিতে বিদেশ যাতায়াত ও বিদেশফেরত কারো সংস্পর্শে আসার তথ্য নেই বলে জানান। কিন্তু পরে জানা যায় বৃদ্ধের মেয়ে ও তাঁর শাশুড়ি সম্প্রতি সৌদি আরব থেকে ওমরাহ পালন করে ফিরেছেন।

করোনা পজিটিভ দামপাড়ার ওই বৃদ্ধের মেয়ের বাড়ি সাতকানিয়ার পুরানগড় ইউনিয়নে। সৌদি আরব থেকে ফিরে মেয়ে দামপাড়ায় বাবার বাড়িতে চলে গেলেও মেয়ের শাশুড়ি বর্তমানে সাতকানিয়ার পুরানগড়ে নিজ বাড়িতেই অবস্থান করছেন।

জানা যায়, আক্রান্ত বৃদ্ধের মেয়ে এবং মেয়ের শাশুড়ি ১২ মার্চ সৌদি থেকে ওমরা করে দেশে ফেরেন। মেয়ের স্বামী নিজেই সৌদিআরব প্রবাসী। ১২ মার্চ মেয়ের শাশুড়ি গ্রামের বাড়ি সাতকানিয়া যাওয়ার পথে বেয়াইয়ের বাড়ি তথা দামপাড়ায় কিছুক্ষণ বিশ্রাম নেন। বিশ্রাম শেষে যে গাড়িতে বিমানবন্দর থেকে এসেছিলেন সেই গাড়িতেই সাতকানিয়া চলে যান। তবে বাপের বাড়ি থেকে যান বিদেশফেরত ওই মেয়ে এবং তিনি ৩ এপ্রিল পর্যন্ত দামপাড়াতে রয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে বিগত কয়েকদিনে তাঁরা যেসব ব্যক্তির সংস্পর্শে এসেছেন সবার করোনা টেস্ট করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূর-এ আলম বলেন, আমরা দামপড়ায় শনান্তকৃত রাগী সংস্পর্শে আসা বিদেশফেরত তাঁর শাশুড়ির বাড়িসহ পুরানগড় ইউনিয়নের দুই ওয়ার্ডের ১২ ঘর লকডাউন ঘোষণা করা হয়েছে।