গাজীপুরে মোজা কারখানার আগুন আড়াইঘণ্টা পর নিয়ন্ত্রণে

Looks like you've blocked notifications!
গাজীপুর শ্রীপুরে মোজা তৈরীর কারখানায় আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস। ছবি : এনটিভি

গাজীপুরের শ্রীপুরে মোজা তৈরীর একটি কারখানার আগুন নিয়ন্ত্রণে এসেছে। আজ মঙ্গলবার (১০ জানুয়ারি) বিকেল পর্যন্ত ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিটের কর্মীরা প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। তবে, আগুন পুরোপুরি নেভাতে আজ সন্ধ্যা পর্যন্ত  কাজ করেছেন তারা।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, শ্রীপুরের রাজাবাড়ী ইউনিয়নের ধলাদিয়া এলাকার গ্লোভস (বাংলাদেশ) ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড কারখানায় তুলা থেকে সুতা, মোজা ও বিকেলে তৈরী করা হয়। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে উৎপাদন চলার সময় চারতলা ভবনের ওই কারখানার নিচতলায় আগুনের সূত্রপাত হয়। সিনথেটিক সুতা ও ডাস্টের কারণে মুহূর্তেই আগুন ভবনের সিঁড়ি দিয়ে চারতলা পর্যন্ত ছড়িয়ে পড়ে।

আব্দুল্লাহ আল আরেফিন জানান, কারখানার ভেতরে পর্যাপ্ত অয়েল ও কেমিক্যালসহ সিনথেটিক ছিল। কারখানার কর্মী ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের জয়দেবপুর, শ্রীপুর, ও কাপাসিয়া স্টেশনের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর বিকেলে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে, আগুন পুরোপুরি নেভাতে সন্ধ্যা পর্যন্ত কাজ করেন তারা। আগুনে কেমিক্যাল, তুলা ও উৎপাদিত সুতা, মোজাসহ মেশিনপত্র ও মালামাল পুড়ে গেছে। 

আব্দুল্লাহ আল আরেফিন আরও জানান, তাৎক্ষণিক আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি। তুলা থেকে সুতা উৎপাদনের কাজ চলার সময় প্রচণ্ড ঘর্ষণে মেশিন উত্তপ্ত হয়ে আগুনের সূত্রাপাত হতে পরে। সিনথেটিক জাতীয় পদার্থ ও কেমিক্যাল থাকায় আগুন ছড়িয়ে পড়ে। তবে, অগ্নিকাণ্ডে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।