গুলিতে নিহত সাবেক সেনা কর্মকর্তা : ‘স্বচ্ছ তদন্তের স্বার্থে কমিটি সব করবে’

Looks like you've blocked notifications!
বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। ফাইল ছবি

কক্সবাজারের টেকনাফের মেরিন ড্রাইভ রোডে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ নিহত হওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটির কাজ আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান আজ সকালে কক্সবাজারে এসে পৌঁছান। বেলা ১১টার দিকে কমিটির অন্য সদস্যদের নিয়ে কক্সবাজার হিল টাউন সার্কিট হাউজে রুদ্ধদ্বার বৈঠক হয়। বৈঠক শেষে বিকেল ৪টার দিকে সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফিং করেন তদন্ত কমিটির প্রধান মিজানুর রহমান।

এ সময় মিজানুর রহমান আরো বলেন, ‘তদন্ত কমিটির আনুষ্ঠানিক কাজ আজ থেকে শুরু হয়েছে। কমিটির প্রথম বৈঠকে তদন্তের কর্মপন্থা ঠিক করা হয়েছে। ঘটনায় সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গাইড লাইন অনুযায়ী তদন্ত কমিটির কার্যক্রম শেষ করে আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়া হবে। ঘটনার নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের স্বার্থে যেটুকু করা দরকার তদন্ত কমিটি তাই করবে। কমিটি সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করবে।’

বৈঠকে অংশ নেন কমিটির সদস্য লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ, চট্টগ্রামের অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন এবং কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহজাহান আলী।

চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে আহ্বায়ক করে পুনর্গঠিত এই তদন্ত কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

এই কমিটিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের একজন প্রতিনিধি সদস্য হিসেবে আছেন লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ; যাকে মনোনীত করেছেন রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসি ও কক্সবাজারের এরিয়া কমান্ডার।

পুলিশ বিভাগের পক্ষ থেকে এই কমিটিতে সদস্য হিসেবে আছেন চট্টগ্রাম রেঞ্জের উপপুলিশ মহাপরিদর্শকের মনোনীত অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ জাকির হোসেন।     

এ ছাড়া কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহজাহান আলী এই তদন্ত কমিটিতে সদস্য হিসেবে থাকবেন, যাকে শুরুতে এই কমিটির নেতৃত্বে রাখা হয়েছিল।

এ কমিটি সরেজমিনে তদন্ত করে ঘটনার কারণ ও উৎস অনুসন্ধান করবে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে করণীয় সম্পর্কে মতামত দেবে।

গত শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।