গোপালগঞ্জে তিন ইটভাটাকে জরিমানা

Looks like you've blocked notifications!
গোপালগঞ্জে একটি অবৈধ ইটভাটা উচ্ছেদ করে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। ছবি : এনটিভি

পরিচ্ছন্ন ও গ্রিন জোন করার লক্ষে গোপালগঞ্জে তিনটি অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। সেই সঙ্গে নয় লাখ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ টিম গতকাল মঙ্গলবার গোপালগঞ্জ সদর উপজেলার  চর পুকুরিয়া ও দুর্গাপুর গ্রামে অভিযান চালিয়ে মেসার্স মেঘনা ব্রিকস, মেসার্স জেএসবি ব্রিক্স, মেসার্স ম্যাক্স ব্রিকস  উচ্ছেদ করে।

এ সময় ওই তিন ভাটামালিকে তিন লাখ টাকা করে মোট মোট নয় লাখ টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত। জরিমানা আদায়ের পর ভাটা তিনটি উচ্ছেদ করা হয়। অভিযান চলাকালে ভাটাগুলোর চিমনি ও ক্লিম ভেঙে ফেলা হয়। পরে ফায়ার সার্ভিসের লোকজন আগুন নিভিয়ে দেয়। 

গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরিফ হোসেন ও পরিবেশ অধিদপ্তরের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামানের নেতৃত্বে  ভ্রাম্যমাণ আদালত এই অভিযান পরিচালনা করেন।

পরিবেশ অধিদপ্তরের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মো. আসাদুজ্জামান বলেন, ‘২০১৯ সালের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন, নিয়ন্ত্রণ (সংশোধন) আইন অনুযায়ী  গ্রিন ও ক্লিন গোপালগঞ্জ গড়ার লক্ষে আমরা অভিযান পরিচালনা করি। অবৈধভাবে স্থাপিত তিনটি ইটভাটা আমরা এই অভিযানে উচ্ছেদ করেছি। ভাটাগুলো লাইসেন্স ছাড়া অবৈধভাবে গড়ে উঠেছিল। এদের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। এ ছাড়া ভাটাগুলো কাঠ পুড়িয়ে পরিবেশের ক্ষতিসাধন করে আসছিল।’ 

মো. আসাদুজ্জমান আরও বলেন, যেসব ইটভাটা পরিবেশের ক্ষতি করছে, সেগুলো চিহ্নিত করে আমরা উচ্ছেদ অভিযান অব্যাহত রেখেছি। অভিযানে পরিবেশ অধিদপ্তরের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের পরিদর্শক মনিরুজ্জামান শেখ, গোপালগঞ্জ সদর থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার ব্যাটালিয়ন সদস্যরা অংশ নেন।