গ্যাস ও বিদ্যুতের স্পার্ক থেকে মসজিদে বিস্ফোরণ : তিতাসের প্রতিবেদন

Looks like you've blocked notifications!
নারায়ণগঞ্জের ফতুল্লার তল্লার এলাকার বায়তুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণ ঘটনায় আজ তিতাস গ্যাসের তদন্ত কমিটি প্রতিবেদন দিয়েছে। ছবিগুলো বিস্ফোরণের পর দিন ৫ সেপ্টেম্বর দুপুরে ঘটনাস্থল থেকে তোলা। ফাইল ছবি

গ্যাস লাইনের রাইজার থেকে নির্গত গ্যাস এবং বিদ্যুতের স্পার্কের মাধ্যমে নারায়ণগঞ্জের মসজিদে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। এমনটিই উল্লেখ করা হয়েছে তিতাস গ্যাসের অনুসন্ধান কমিটির প্রতিবেদনে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে তিতাস গ্যাসের অনুসন্ধান কমিটি তাদের প্রতিবেদন পেশ করে। পরে মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে প্রতিবেদনের বিভিন্ন বিষয় তুলে ধরেন তিতাস গ্যাসের অনুসন্ধান কমিটির আহ্বায়ক আবদুল ওয়াহাব।

আবদুল ওয়াহাব দাবি করেন, ‘তিতাস গ্যাসের পাইপ লাইনের ওপর মসজিদটি নির্মাণ করা হয়েছে। ফলে লাইনের ছিদ্র থেকে নির্গত গ্যাস মসজিদ জমা হয়। বিদ্যুতের অবৈধ লাইন ব্যবহার করতে গিয়ে স্পার্কের মাধ্যমে বিস্ফোরণ ঘটে মসজিদে আগুন ধরেছে।‘

নারায়ণগঞ্জের ফতুল্লাহ থানার পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদে ৪ সেপ্টেম্বর রাতে এশার নামাজের সময় ভয়ানক এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে মসজিদের ছয়টি এসির বিস্ফোর ঘটে এবং জানালার গ্লাস উড়ে যায়। বিস্ফোরণে ৫০ জনের বেশি মানুষ দগ্ধ হন। তাঁদের মধ্যে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে গুরুতর আহত অবস্থায় ৩৭ জনকে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় পর্যন্ত শিশুসহ ৩১ জনের মৃত্যু হয়।

এ ঘটনায় ফায়ার সার্ভিস, জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ও সিটি করপোরেশন পৃথক পাঁচটি তদন্ত কমিটি গঠন করে। এ ঘটনায় তিতাসের চার জন প্রকৌশলীসহ আটজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।