চট্টগ্রামে সিএমপি-বিদ্যানন্দর করোনা হাসপাতালের যাত্রা শুরু

Looks like you've blocked notifications!

করোনা রোগীদের সেবায় চট্টগ্রামের পতেঙ্গায় সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতালের যাত্রা শুরু হয়েছে। আজ বুধবার দুপুরে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার মাহাবুবর রহমান এ হাসপাতালের উদ্বোধন করেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সিএমপির অতিরিক্ত কমিশনার আমেনা বেগম ও স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ বক্তব্য দেন।

আয়োজকরা জানান, বাংলাদেশের জনগণের অর্থায়নে ১০০ শয্যাবিশিষ্ট এ হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার পাশাপাশি বহির্বিভাগে রোগীদেরও সেবা দেওয়া হবে। এ ছাড়া প্রতিদিন ভর্তি করা রোগীদের থেকে অন্তত ১০ জনের নমুনা সংগ্রহ করা হবে। হাসপাতালের প্রতিটি শয্যায় সেন্ট্রাল অক্সিজেন, নারী ও পুরুষের জন্য পৃথক ওয়ার্ড ও চার বেলা খাবারের ব্যবস্থা করা হয়েছে।

আয়োজকরা জানান, সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতালে রোগীদের সার্বক্ষনিক চিকিৎসাসেবা দিতে ১২ জন চিকিৎসক, ১৬ জন নার্স, ৫০ জন স্বেচ্ছাসেবক কাজ করছেন। এ ছাড়া দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনের মাধ্যমে চিকিৎসকরা সেবা দেবেন বলেও জানান আয়োজকরা। জরুরি রোগীদের দ্রুত সেবা ও উন্নত হাসপাতালে প্রেরণের জন্য দুটি অ্যাম্বুলেন্স কাজ করছে।

অনুষ্ঠানে সিএমপি কমিশনার মাহাবুবর রহমান বলেন, মানুষ তার জীবনের ভয়ে যখন মাকে স্পর্শ করছে না। কঠিন এ সময়ে বিভিন্ন সংগঠন সেবার কাজে এগিয়ে এসে যুগান্তকারী কঠিন কাজের মাইলফলক হিসেবে পরিচয় দিয়েছে। সেচ্ছাসেবী প্রতিষ্ঠান বিদ্যানন্দ এ সেবায় এগিয়ে থাকবে।

সিএমপি কমিশনার আরো বলেন, করোনার মতো এ কঠিন সময়ে বিশ্ববাসী মানুষের দুটি চেহারা প্রত্যক্ষ করেছে। এর মধ্যে একটি হলো স্বার্থপর মানুষ হিসেবে আমরা যেমন প্রমাণিত হয়েছি। বাবা সন্তানদের চেনেন না। সন্তান মা কে চেনে না। ভাই ভাইকে চেনে না, লাশ ফেলে রেখে চলে গেছে। পুলিশ কিংবা অন্য কোনো সংস্থা সে লাশের দায়িত্ব নেয়। এ চিত্র যেমন দেখেছি। আবার মানুষ কিভাবে মানুষের সাহায্যে এগিয়ে এসেছে, অনেক ভাই একত্রিত হয়ে লাশ দাফনের কঠিন কাজ করেছে, সেটাও দেখেছি। ভালো কাজগুলো আমরা গ্রহণ করে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছি।