চাঁদপুরে পাঙাশ ধরার ফাঁদসহ দেড় লাখ মিটার কারেন্টজাল জব্দ

Looks like you've blocked notifications!
অভিযান শেষে জনসম্মুখে চাই ও জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়। ছবি : এনটিভি

মার্চ-এপ্রিল দুই মাস জাটকা রক্ষায় নিয়মিত অভিযানের অংশ হিসেবে চাঁদপুর মেঘনা নদীর লঞ্চঘাট টিলাবাড়ী এলাকায় টাস্কফোর্সের অভিযানে দেড় লাখ মিটার নিষিদ্ধ কারেন্টজাল ও ২৫টি পাঙাস মাছ ধরার ফাঁদ (চাই) জব্দ করা হয়েছে।

শনিবার (১৬ এপ্রিল) দুপুরে যমুনা রোডের টিলাবাড়ী এলাকায় নৌবাহিনী, নৌ-পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ যৌথভাবে আকস্মিক এই অভিযান পরিচালনা করে।

অভিযানে নেতৃত্ব দেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান ও নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মো. কামরুজ্জামান।

চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, বেলা ২টার দিকে অভিযান চালিয়ে পাঙাশ এর পোনা ধ্বংসকারী বড় ছোট মিলে ২৫টি (ফাঁদ) চাই ও দেড় লাখ মিটার কারেন্টজাল জব্দ করা হয়। তবে অভিযান টের পেয়ে কেউ এসব জাল ও চাই এর মালিক পরিচয় দেয়নি। অভিযান শেষে জনসম্মুখে চাই ও জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকা অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। এ সময় ইলিশসহ সব ধরনের মাছ আহরণ, কেনাবেচা, মজুত ও পরিবহণ নিষিদ্ধ। আইন অমান্যকারীকে ১ থেকে ২ বছরের সর্বোচ্চ কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা ও উভয় দণ্ডের বিধান রয়েছে।