চাঁদপুরে ১ কোটি ৪৮ লাখ মিটার জালসহ ৪১ জেলে আটক

Looks like you've blocked notifications!
চাঁদপুরে পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ৪১ জেলে আটক। ছবি : এনটিভি

মা ইলিশের প্রজনন রক্ষায় চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরা অবস্থায় হাতেনাতে ৪১ জেলেকে আটক করেছে নৌ-পুলিশ। গত ২৪ ঘণ্টায় চাঁদপুরের বিভিন্ন স্থান থেকে তাদের আটক করা হয। 

আটকদের মধ্যে ১০ জনকে ১২ দিন এবং অপর ৮ জনকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া বাকিদের বিরুদ্ধে মৎস্য আইনে নিয়মিত মামলা করা হয়েছে। অভিযানে জব্দকৃত ১ কোটি ৪৮ লাখ ৩ হাজার মিটার জাল পুড়িয়ে ফেলা হয়। এছাড়া ৯টি জেলে নৌকা ও ১৫১ কেজি ইলিশ জব্দ করা হয়।

চাঁদপুরে পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকায় মা ইলিশ রক্ষায় গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞা চলবে ২৮ অক্টোবর পর্যন্ত।

চাঁদপুর নৌ-থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামরুজ্জামান জানান, চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে নৌ-পুলিশ সার্বক্ষণিক বিচরণ করছে। এর মধ্যেও কিছু জেলেরা নদীতে ইলিশের লোভে নেমে পড়ছে। প্রতিদিনই পদ্মা-মেঘনার বিভিন্ন স্থান থেকে জেলেদের আটক করে চাঁদপুর থানায় নিয়ে আসা হচ্ছে। এদের মধ্যে অনেক জেলেকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা এবং অন্য জেলেদের নিয়মিত মামলা দেওয়া হচ্ছে। এছাড়া জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। জব্দকৃত ইলিশ কিছু এতিমখানায় বিতরণ এবং কিছু হিমাগারে সংরক্ষণ করা হয়।