চিংড়ির ঘের থেকে উদ্ধার কচ্ছপ সুন্দরবনের পুকুরে অবমুক্ত

Looks like you've blocked notifications!
বাগেরহাটের রামপাল উপজেলার রনসেন গ্রামের চিংড়িঘেরের বেড়িবাঁধ থেকে উদ্ধার হওয়া সন্ধি কচ্ছপ। ছবি : এনটিভি

চিংড়ির ঘের থেকে একটি সন্ধি কচ্ছপ উদ্ধার হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিনগত রাতে কচ্ছপটি উদ্ধার করা হয়। আজ শুক্রবার কচ্ছপটি সুন্দরবনের করমজলের সেফটি পুকুরে অবমুক্ত করা হয়। 

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, বাগেরহাটের রামপাল উপজেলা রনসেন গ্রামের মো. আশিকের চিংড়িঘেরের বেড়িবাঁধের ওপরে গতকাল দিবাগত রাত সাড়ে ১১টার দিকে একটি সন্ধি কচ্ছপ দেখতে পান ঘেরের কর্মচারী তহিদুল গাজী। সেখান থেকে তহিদুল কচ্ছপটিকে উদ্ধার করে ঘেরমালিক আশিকের বাড়িতে রাখেন। 

এরপর আজ শুক্রবার স্থানীয় সংসদ সদস্য (মোংলা-রামপাল) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বনবিভাগের কর্মকর্তা আজাদ কবিরকে ফোন করে কচ্ছপটিকে সুন্দরবনে অবমুক্ত করতে বলেন। উপমন্ত্রীর ফোন পেয়ে তিনি বিকেল ৩টার দিকে ঘটনাস্থলে পৌঁছে ঘেরমালিক আশিকের কাছ থেকে কচ্ছপটি নিয়ে মোংলায় আসেন। এরপর বিকেলেই সুন্দরবনের করমজল বন্যপ্রাণী  প্রজনন কেন্দ্রের সেফটি পুকুরে সন্ধি কচ্ছপটি অবমুক্ত করেন। 

বন কর্মকর্তা আজাদ কবির বলেন, ‘সন্ধি প্রজাতির কচ্ছপ মূলত জলাশয়ে বিচরণ করে। এই প্রজাতিকে মিষ্টি ও লবণ পানির জলাশয়ে এখনও দু-একটি দেখা যায়। এ সন্ধি কচ্ছপও বিলুপ্ত প্রায়। এসব প্রাণী পরিবেশের ভারসম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে।’