চীনের সিনোফার্মের টিকা কারা পাবেন

Looks like you've blocked notifications!
চীন থেকে করোনাভাইরাসের সিনোফার্মের পাঁচ লাখ টিকা আজ বুধবার দেশে এসে পৌঁছেছে। ছবি : ফোকাস বাংলা

চীন থেকে করোনাভাইরাসের সিনোফার্মের পাঁচ লাখ টিকা দেশে এসে পৌঁছেছে। আজ বুধবার সকালে দেশে পৌঁছার পর আনুষ্ঠানিকভাবে তা সরকার গ্রহণ করেছে।

বাংলাদেশ শুরু থেকেই ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা ব্যবহার করে আসছিল। আজ স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, এ পর্যন্ত দেশে টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ৫৮ লাখ ১৯ হাজার ৯১২ জন। আর টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ৩৬ লাখ ৫১ হাজার ১৫৩ জন।

বাংলাদেশ সরকারের হাতে আর খুব বেশি টিকা অবশিষ্ট নেই। অ্যাস্ট্রেজেনেকার টিকার প্রথম ডোজ যারা নিয়েছেন, নতুন করে এই কোম্পানির টিকা আমদানি না করা হলে তাদের অন্তত ১৪ লাখ মানুষ দ্বিতীয় ডোজ পাচ্ছেন না।   

দেশে করোনাভাইরাসের টিকার ঘাটতির মধ্যে চীনের উপহার হিসেবে পাঁচ লাখ টিকা এসেছে।  এখন প্রশ্ন উঠেছে, এই টিকা কারা পাবেন?

এ ব্যাপারে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ডা. রোবেদ আমিন রাতে এনটিভি অনলাইনকে বলেন, ‘এ ব্যাপারে আমাদের ভেতরে আলোচনা হয়েছে। তবে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত হয়নি। আলোচনা ছিল, প্রথমে বিভিন্ন মেডিকেল ও নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষার্থী এবং মেডিকেল টেকনোলজিস্টদের মধ্যে দেওয়া হতে পারে।’

‘তবে এই আলোচনার কোনো ভিত্তি নেই। কারণ, মন্ত্রণালয় এই ব্যাপারে সিদ্ধান্ত নিবে। এরা পাবে নাকি অন্য কেউ পাবে, তা বৈঠকের পর চূড়ান্ত হবে’, যোগ করেন মুখপাত্র।

চীনের টিকা কাদের দেওয়া হবে এমন প্রশ্নে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (টিকাদান) ডা. শামসুল হক এনটিভি অনলাইনকে বলেন, ‘এ ব্যাপারে এখনও কোনো নির্দিষ্ট সিদ্ধান্ত হয়নি। আজ টিকা পেলাম এবং আজই শেষ কর্মদিবস ছিল। আগামীতে আমরা এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি লিখব। তারপর মন্ত্রণালয় আমাদের সঙ্গে বৈঠক করবে। তারপর এ ব্যাপারে সিদ্ধান্ত হবে। আমার কাছে এখনও পর্যন্ত চীনের টিকা কাদের দেওয়া হবে, সেই সিদ্ধান্ত নেই।’