ছদ্মবেশে কর্মকাণ্ড চালাতেন চার জেএমবি সদস্য

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জের শাহজাদপুরে আটককৃত চার জেএমবি সদস্য। ছবি : এনটিভি

তাবলিগ জামাতের ছদ্মবেশে নিষিদ্ধঘোষিত সংগঠন জামা’আতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) কর্মকাণ্ড পরিচালনা করতেন সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকা থেকে আটক চারজন। 

আটক জেএমবি সদস্যরা হলেন দিনাজপুর জেলার শশরা সাহাপাড়া গ্রামের আতিউর রহমান (১৯), পাবনা জেলার সাথিয়া উপজেলার দাড়মুধা গ্রামের শামীম হোসেন ওরফে কিরণ (১৯), একই গ্রামের নাইমুল ইসলাম (২৫) ও সাতক্ষীরা জেলার তালা উপজেলার দক্ষিণ নলতা গ্রামের আমিনুল ইসলাম শান্ত (২০)।

র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক ( অপারেশন) কর্নেল তোফায়েল সরোয়ার মোস্তফা এক সংবাদ সম্মেলনে বলেন,  ‘গতকাল বৃহস্পতিবার মধ্য রাতে রাজশাহীর জেএমবির আঞ্চলিক কমান্ডার মাহমুদকে আটক করা হয়। তাঁর দেওয়া তথ্য মতে, সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকার উকিলপাড়ায় অভিযান চালায় র‌্যাব-১২ সদস্যরা। ভোর থেকে শুরু হওয়া এই অভিযান চলে শুক্রবার দুপুর পর্যন্ত। নামাজের সময় মসজিদে যাওয়া ছাড়া তাঁরা বাড়ি থেকে বের হতেন না। তাঁরা জেএমবির সামরিক শাখার সদস্য এবং দীর্ঘদিন ধরে দলের কর্মকাণ্ড পরিচালনার জন্য চাঁদা সংগ্রহ করতেন বলে প্রাথমিকভাবে স্বীকার করেছেন।’

র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক আরো বলেন, ‘আটককৃত জেএমবি সদস্যদের জিজ্ঞাসাবাদে জানা যায় শামীম হোসেন ওরফে কিরণ রাজশাহী জেএমবির আঞ্চলিক কামান্ডার মাহমুদের সেকেন্ড ইন কমান্ড এবং পাবনা ও সিরাজগঞ্জ অঞ্চলের আঞ্চলিক নেতা। তাঁরা জেএমবির সামরিক শাখার সদস্য এবং দীর্ঘদিন ধরে জেএমবির কার্যক্রমের সঙ্গে জড়িত। নাশকতার উদ্দেশ্যে শাহজাদপুরের উকিলপাড়ায় অস্থায়ীভাবে একটি বাসা ভাড়া নেন। সেখানে অস্ত্র সংগ্রহসহ বোমা তৈরির প্রক্রিয়া রপ্ত করার চেষ্টা করছিলেন। তাঁরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পাঁচ রাউন্ড গুলি করে।’

আজ শুক্রবার দুপুরের দিকে তাঁরা র‌্যাবের কাছে আত্মসমর্পণ করেন। র‌্যাব ঘটনাস্থল থেকে দুটি বিদেশি পিস্তল, দুটি ম্যাগজিন, চার রাউন্ড গুলি, দেশীয় অস্ত্রসহ বোমা তৈরির বিপুল সরঞ্জামাদি জব্দ করে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।